Toll Revenue: আগামী তিন বছরে টোল আদায় হবে ১.৪০ লক্ষ কোটি টাকা, জানালেন নীতিন গডকড়ী

By :  SUMAN
Update: 2021-12-22 12:36 GMT

দেশের সড়কের হাল-হকিকত বদলে অর্থনীতি চাঙ্গা করার বিষয়ে বরাবর তৎপরতা দেখিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। এবার তিনি দেশের জাতীয় সড়ক থেকে সরকারের আয় বৃদ্ধির উপায় বাতলে দিলেন। সম্প্রতি নতুন দিল্লির এক অনুষ্ঠান থেকে তিনি বলেছেন, আগামী তিন বছরের মধ্যে দেশের জাতীয় সড়কগুলি থেকে আদায়কৃত টোল ট্যাক্সের পরিমাণ দাঁড়াবে ১.৪০ লক্ষ কোটি টাকা। তিনি আরও বলেছেন, দেশের পরিকাঠামো ক্ষেত্রটিতে বিনিয়োগ করার অনেক সুবিধা রয়েছে।

উক্ত অনুষ্ঠানে গডকড়ী বারংবার তুলে ধরেছেন যে, কীভাবে উন্নত রাস্তার প্রকল্পগুলি দেশের অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রসঙ্গে তিনি বলেন, “বর্তমানে আমাদের (রাজ্যের অধীনে থাকা জাতীয় সড়ক) টোল থেকে আয় ৪০,০০০ কোটি টাকা। এটি আগামী তিন বছরের মধ্যে ১.৪০ লক্ষ কোটি টাকায় পৌঁছবে।”

কেন্দ্রীয় মন্ত্রী দেশের সড়ক প্রকল্পগুলি সময়মতো শেষ করার প্রয়োজনীয়তা সম্পর্কে এদিন আলোকপাত করেন। তিনি স্পষ্টভাবে বলেন যে, সমঝোতা কমিটিগুলিকে তিন মাসের মধ্যে সড়কের পরিকাঠামো প্রকল্প সংক্রান্ত মামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তাঁর কথায়, এই প্রকল্পগুলি সময়ানুবর্তী হলে খরচের পরিমাণও কমবে।

সম্প্রতি গডকড়ী দেশের বিনিয়োগকারীদের আশ্বস্ত করেছিলেন এই বলে যে, তাঁদের বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ, কারণ কোনো প্রকল্প আটকে থাকার সম্ভাবনা নেই। পুনরায় তিনি বলেন, কোনো জমির ৯০% অধিগ্রহণ করা এবং তার সমস্ত প্রয়োজনীয় অনুমতিপত্র না পাওয়া পর্যন্ত ভারতীয় জাতীয় সড়ক কর্তৃপক্ষ বা NHAI কোনো দরপত্র ডাকে না।

প্রসঙ্গত, বর্তমানে সরকার জনগণের থেকে রাস্তার পরিকাঠামো প্রকল্পগুলির উন্নয়নের জন্য পুঁজি সংগ্রহের কাজ করে চলেছে সরকার বলে গত মাসে রাজ্যসভা থেকে বার্তা দিয়েছিলেন নিতীন গড়কড়ী৷ তিনি বলেছিলেন, “সড়ক প্রকল্পের জন্য দরিদ্র এবং সাধারণ ব্যক্তিদের কাছ থেকে তহবিল সংগ্রহের একটি প্রকল্প নিয়ে আমরা কাজ করছি। বার্ষিক ৬% সুদের হারে এটি সংগ্রহ করা হবে, যা ব্যাঙ্কের সুদের হারের চেয়ে বেশি।”

Tags:    

Similar News