ভারতে যৌথ ভাবে হাইড্রোজেন সেল তৈরি করবে দুই জার্মান সংস্থা, বছরে 45.6 টন কার্বন ডাই অক্সাইড নির্গমন রোধ হবে

By :  techgup
Update: 2022-04-25 13:22 GMT

বিকল্প জ্বালানির ব্যবহার বাড়ানো এবং উৎপাদনে জোর দিতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে দূষণহীন গ্রীন হাইড্রোজেনকে ভবিষ্যতের জ্বালানি হিসাবে চিহ্নিত করছে শিল্পমহল। ভারতে এবার হাইড্রোজেন এবং মিথানল ফুয়েল সেল উৎপাদনের লক্ষ্য নিয়ে চুক্তিবদ্ধ হল দুই জার্মান সংস্থা।

জার্মানির SFC Energy এবং FC TecNgry একটি যৌথ সংস্থা বা জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে হরিয়ানার গুরুগ্রামে একটি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, এবং একটি রিপেয়ার সেন্টার গড়ে তোলার পরিকল্পনা করছে।

সংস্থা দু'টি ইতিমধ্যেই ভারতে EFOY হাইড্রোজেন ফুয়েল সেল লঞ্চের ঘোষণা করেছে, যা দেশের জাতীয় হাইড্রোজেন পলিসির লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে। শিল্পক্ষেত্রে ব্যবহৃত ডিজেল জেনারেটারের আদর্শ রিপ্লেসমেন্ট হিসাবে উঠে আসতে পারে এটি। কারণ, অনুমান বার্ষিক ৪৩,৮০০ কিলোওয়াট আওয়ার বিদ্যুতের চাহিদার ভিত্তিতে প্রচলিত ডিজেল জেনারেটরের তুলনায় একটি ৫ কিলোওয়াট হাইড্রোজেন ফুয়েল সেল এনার্জি সলিউশন ৪৫.৬ টন কার্বন ডাই অক্সাইডের নির্গমন রোধ করে।

এসএফসি এনার্জির চিফ এক্সিকিউটিভ অফিসার সিইও পিটার পডেসর বলেন, "আমরা ভারতে আমাদের উপস্থিতি প্রসারিত করতে চাই এবং হাইড্রোজেন ও সেই সম্পর্কিত জ্বালানি সেল প্রযুক্তিতে আমাদের গভীর দক্ষতার অবদান রাখতে বদ্ধপরিকর। যা ভারতের ক্লাইমেট প্রোটেকশন টার্গেট অর্জনে সহায়তা করবে।"

Tags:    

Similar News