আজ থেকে এই ফোনে আর চলবে না Google, Gmail, YouTube, সমাধান কী জেনে নিন

By :  SUPARNA
Update: 2021-09-27 18:13 GMT

আপনি যদি এখনো পুরানো অ্যান্ড্রয়েড (Android) ভার্সনের স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাহলে আজ থেকে আর গুগলের (Google) কোনো অ্যাপ বা পরিষেবা ব্যবহার করতে পারবেন না। Android 2.3.7 (Gingerbread) ভার্সনের স্মার্টফোন ইউজাররা ২৭শে সেপ্টেম্বর থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে অসমর্থ হবেন বলে গত জুলাই মাসেই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দিয়েছিল Google। এমনকি, এই সিদ্ধান্তকে বাস্তবায়ন করার পূর্বে টেক জায়ান্টটি, ইমেল মারফৎ প্রত্যেকটি ইউজারকে এই বিষয়ে আগাম সতর্ক করে দিয়েছিল। তবে মাঝের দু’মাস সংস্থাটির তরফ থেকে বিশেষ কোনো হেলদোল দেখা না যাওয়ায় অনেকেই ভেবেছিলেন যে এই ঘোষণাকে বাতিল করে দেওয়া হবে। যদিও গুগল যে তাদের এই সিদ্ধান্তে অনড় ছিল তার প্রমান অ্যান্ড্রয়েড ইউজাররা আজ হাতেনাতেই পেয়ে গেছেন। এমন পরিস্থিতিতে, আপনি যদি পুনরায় গুগলের পরিষেবাগুলি ব্যবহার করতে চান, তবে আপনাকে কমপক্ষে অ্যান্ড্রয়েড ৩.০ ওএস ভার্সনে ফোনকে আপডেট করাতেই হবে।

পুরোনো অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য চিরতরে বন্ধ হয়ে যাবে Gmail, YouTube সহ প্রতিটি Google অ্যাপ

আপনারা হয়তো সকলেই জানেন যে, আর কিছু দিন পরেই অ্যান্ড্রয়েড ১২ ওএস লঞ্চ হবে। এই আপকামিং ওএস -এর তুলনায় অ্যান্ড্রয়েড ২.৩.৭ ওএস ভার্সন যথেষ্ট পুরোনো বা ব্যাকডেটেড। আর পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনের ফোন ব্যবহার করার ক্ষেত্রে ইউজারের ডেটা ফাঁসের ঝুঁকি অনেকাংশে থেকে যায়। তাই, গুগল তাদের সমস্ত অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যক্তিগত ডেটা এবং অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতেই মূলত এই নতুন নিয়মের প্রবর্তন করেছে বলে 9to5 Google এর একটি রিপোর্টের দাবি।

ফলে অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার নীচের ওএস ভার্সনের ফোন ইউজারদের আজ অর্থাৎ ২৭শে সেপ্টেম্বর ২০২১ থেকে যে কোনো গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার অনুমতি দেওয়া হবে না। উল্লেখিত ওএস ভার্সনের ইউজাররা যদি গুগল অ্যাপে সাইন-ইন করার চেষ্টা করেন, তবে “USERNAME OR PASSWORD ERROR” -এই এরর (error) ম্যাসেজটি বারংবার স্ক্রিনে দেখানো হবে। ফলে, জিমেল (Gmail), গুগল ড্রাইভ (Google Drive), ম্যাপস (Maps), ইউটিউব (Youtube) সহ অন্যান্য গুগলের পরিষেবা বা অ্যাপ ব্যবহার অব্যাহত রাখতে, এই সকল ইউজারদের কমপক্ষে অ্যান্ড্রয়েড ৩.০ ভার্সনে তাদের ফোনকে আপডেট করাতে হবে।

Google অ্যাপ পুনরায় ব্যবহারের জন্য Android 2.3.7 (Gingerbread) ইউজারদের করণীয় কী?

আপনাদের মধ্যে যারা এখনও Android 2.3.7 (Gingerbread) বা তার নীচের ভার্সন ব্যবহার করছেন, তাদের জন্য গুগলের পরিষেবাগুলি উপভোগ করতে সাধারণভাবে দুটি পথ খোলা আছে। এক্ষেত্রে, হয়, অ্যান্ড্রয়েড ৩.০ বা তার উপরের কোনো ভার্সনে ফোনটির অপারেটিং সিস্টেম আপডেট করতে হবে। নতুবা, আপনাকে লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনের কোনো স্মার্টফোন কিনতে হবে।

তবে বাজেটের জন্য আপনি যদি নতুন ফোন কিনতে না পারেন অথবা অ্যান্ড্রয়েড ৩.০ বা তার উপরের কোনো ভার্সনে ফোনের অপারেটিং সিস্টেমটি আপডেট করতে ব্যর্থ হন, তাহলে বিকল্প হিসাবে ফোনের ওয়েব ব্রাউজারের মাধ্যমেও জিমেইল, গুগল সার্চ, গুগল ড্রাইভ, ইউটিউব সহ অন্যান্য পরিষেবা ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Tags:    

Similar News