Indus Appstore: স্বদেশী অ্যাপ স্টোর নিয়ে এল PhonePe, বারোটি ভাষার অ্যাপ পাওয়া যাবে

Walmart Inc. মালিকানাধীন ফিনটেক ব্র্যান্ড PhonePe ভারতীয়দের জন্য একটি স্বদেশী মোবাইল অ্যাপ্লিকেশন স্টোর চালু করেছে। সদ্য ঘোষিত অ্যান্ড্রয়েড-ভিত্তিক এই স্টোরটির নাম Indus Appstore।

এতদিন অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন পড়লে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারিরা Google Play Store এবং আইফোন মালিকেরা App Store -এর সাহায্য নিতেন। কিন্তু এখন Walmart Inc. মালিকানাধীন ফিনটেক ব্র্যান্ড PhonePe ভারতীয়দের জন্য একটি স্বদেশী মোবাইল অ্যাপ্লিকেশন স্টোর চালু করেছে। সদ্য ঘোষিত অ্যান্ড্রয়েড-ভিত্তিক এই স্টোরটির নাম Indus Appstore। জানা গেছে এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ১২টি আঞ্চলিক ভাষায় ২,০০,০০০টিরও বেশি মোবাইল অ্যাপ্লিকেশন এবং গেমস ডাউনলোড করা যাবে।

Google Play Store কে টেক্কা দেবে PhonePe Indus Appstore

PhonePe আধিকারিকরা বলেছেন, Google Play Store -এর প্রতিদ্বন্দ্বী হিসাবে Indus Appstore লঞ্চ করা হয়েছে। সর্বোপরি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার অর্থাৎ ভারতের ক্রমবর্ধমান মোবাইল ইউসেজ ক্যাপাসিটিকে পুঁজি করার লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানানো হয়েছে।

তবে শুধুমাত্র একটা অ্যাপ ডাউনলোডিং প্ল্যাটফর্মের ঘোষণা করলেই হয় না। একইসাথে তা যেন সময়ের সাথে আরো অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছে যেতে পারে সেই দিকেও সমানভাবে খেয়াল রাখতে হয়। যেকারণে PhonePe বর্তমানে স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলির সাথে অংশীদারিত্ব গড়ে তোলার চেষ্টা করছে। এই বিষয়ে উক্ত সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা সমীর নিগম (Sameer Nigam) একটি সাক্ষাৎকারে জানিয়েছেন – “এই বছরের মধ্যে আমরা বেশিরভাগ শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলির সাথে হাত মিলিয়ে তাদের ইন্টারফেসে লাইভ হওয়ার প্রত্যাশা করছি।”

এদিকে সংস্থার এই কর্মকর্তা আরো নিশ্চিত করেছেন যে, অ্যাপ ডেভলপারদের ২০২৫ সালের এপ্রিল মাস পর্যন্ত কোন প্রকারের অ্যাপ্লিকেশন লিস্টিং ফি দিতে হবে না। এমনকি তারা তাদের পছন্দসই যেকোনও থার্ড পার্টি পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে পারে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, PhonePe গ্রুপের একটা নিজস্ব অর্থপ্রদানের ব্যবসাও আছে, যা Paytm এবং Google -এর GPay -এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে চালু করা হয়েছিল। এখন Indus Appstore নামের অ্যাপের ডাউনলোডিং প্ল্যাটফর্ম লাইভ করার মাধ্যমে উক্ত সংস্থাটি আবারো চ্যালেঞ্জ ছুড়ে দিলো সুন্দর পিচাইয়ের সংস্থার দিকে…