হোয়াটসঅ্যাপ থেকে বুক হবে মেট্রো টিকিট, এই শহরে চালু হল পরিষেবা

Avatar

Published on:

Book Metro Tickets Through WhatsApp

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং ‘ব্যাঙ্গালোর মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড’ ওরফে BMRCL সম্প্রতি যৌথভাবে ‘নাম্মা মেট্রো চ্যাটবট’ (Namma Metro chatbot) নামের একটি নতুন ফিচারের ঘোষণা করলো। এই নয়া বৈশিষ্ট্যটি ভ্রমণপিপাসু ব্যক্তিদের হোয়াটসঅ্যাপে QR-ভিত্তিক টিকিট সার্ভিস চ্যাটবুট ব্যবহার করে অনলাইনে টিকিট বুক করার অনুমতি দেবে। এক্ষেত্রে, উক্ত মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে টিকিট ক্রয় করার পাশাপাশি UPI সার্ভিস ব্যবহার করে পেমেন্ট বা অর্থপ্রদানও করতে পারবেন ইউজাররা। এছাড়া হোয়াটসঅ্যাপের এই চ্যাটবটটি মেট্রো কার্ড রিচার্জ করার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে। ফলে ভ্রমণ-সংক্রান্ত যাবতীয় কাজকর্ম মেটা-মালিকাধীন অ্যাপটি ব্যবহার করে করার দরুন যাত্রীরা যেমন সময় বাঁচাতে পারবেন, তেমনই টিকিট কাউন্টারের বাইরের ঠেলাঠেলি করে টিকিট বুক করার সমস্যাও এড়ানো যাবে। প্রসঙ্গত, বেঙ্গালুরু হল প্রথম শহর যেখানে বর্তমানে এককভাবে এই সুবিধাটি অ্যাক্সেসযোগ্য৷

WhatsApp ব্যবহার করেই মেট্রো টিকিট বুক বা পেমেন্ট উভয়ই এখন করতে পারবেন ভ্রমণকারীরা

সদ্য ঘোষিত ফিচারটির সম্পর্কে BMRCL বলেছে যে, নাম্মা মেট্রো চ্যাটবট হল বিশ্বের প্রথম ট্রানজিট পরিষেবা যা হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড QR টিকিটিং সার্ভিস অফার করে। শুরুতে ইংরেজি এবং কন্নড় ভাষার সাথে পরিচিত ব্যক্তিরা উক্ত মেসেজিং প্ল্যাটফর্মে চ্যাটবট ব্যবহার করতে সক্ষম হবেন।

WhatsApp ব্যবহার করে কীভাবে মেট্রো টিকিট বুক করবেন?

১. প্রথমেই ডিভাইসে থাকা হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

২. এবার কন্টাক্ট লিস্টে +৯১৮১০৫৫৫৬৬৭৭ (+918105556677) – এই চ্যাটবট নম্বরটি অ্যাড করুন।

৩. চ্যাটবুট নম্বরে এবার “Hi” লিখে মেসেজ পাঠান৷

৪. এবার চ্যাট বক্সে বিভিন্ন বিকল্প দেখানো হবে, যেমন – মেট্রো ট্রাভেল পাস রিচার্জ করা, হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচার ব্যবহার করে একটি টিকিট কেনা ইত্যাদি। প্রদর্শিত অপশনগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিন এবার।

BMRCL প্রদত্ত বিবৃতি অনুসারে – “নম্মা মেট্রো চ্যাটবট ব্যবহারের ক্ষেত্রে মসৃণ ও সুরক্ষিত পেমেন্ট প্রক্রিয়ার অভিজ্ঞতা লাভ করা যাবে, যা ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ চ্যাট ইন্টারফেস থেকেই অর্থপ্রদান করার বিকল্প দেয়৷ ইউজাররা তাদের ভ্রমণের বিবরণ বেছে নেওয়ার পর, অর্থপ্রদানের জন্য হোয়াটসঅ্যাপের পেমেন্ট ফিচারের মাধ্যমে একটি UPI অ্যাকাউন্ট বেছে নিয়ে এবং পিন ব্যবহার করে টিকিটের জন্য বরাদ্দ টাকা শোধ করতে পারবেন।” সর্বোপরি, চ্যাটবট ইন্টারফেসটি অত্যন্ত সহজ এবং অ্যাক্সেস-ফ্রেন্ডলি। তাই সব বয়সের যাত্রীরাই নির্বিঘ্নে এর মাধ্যমে টিকিট বুক করতে সক্ষম হবেন, এমনটাও দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, ‘মুম্বাই মেট্রো ওয়ান প্রাইভেট লিমিটেড’ ওরফে MMOPL সম্প্রতি ‘ই-টিকিট অন হোয়াটসঅ্যাপ’ (e-ticket on WhatsApp) নামের একটি পরিষেবা চালু করেছিল। এই পরিষেবার অধীনে MMOPL ভারসোভা-আন্ধেরি-ঘাটকোপা শহরের রুটে মেট্রো সার্ভিস পরিচালনা করে থাকে। সংস্থাটি বলেছে, এটি হল বিশ্বের প্রথম MRTS (ম্যাস র‌্যাপিড ট্রানজিট সিস্টেম), যা হোয়াটসঅ্যাপে ই-টিকিট অফার করে। একই সাথে আলোচ্য অনলাইন পরিষেবারটি “পেপার QR টিকেট” -এর একটি এক্সটেনশন, যা ডিজিটাল টিকিট কাউন্টারে পাওয়া যায়। ‘ই-টিকিট অন হোয়াটসঅ্যাপ’ বিকল্প ব্যবহার করার জন্য যাত্রীদের ৯৬৭০০৮৮৮৯ (9670008889) নম্বরে “Hi” মেসেজ লিকে পাঠাতে হবে।

সঙ্গে থাকুন ➥