Facebook-এ ভিডিও আপলোড করা বা দেখা হবে আরও সহজ, কোম্পানি আনল একগুচ্ছ ফিচার

Avatar

Published on:

Facebook Upgrades its Video Section

বহু বছর ধরে টেক্সট আপডেটের পাশাপাশি ইউজারদের ফটো, ভিডিও পোস্ট করার সুবিধা দিয়ে আসছে Facebook। তবে এবার Meta মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি সামগ্রিক উন্নতির লক্ষ্যে এবং আরও ভালো অভিজ্ঞতা প্রদানের উদ্দেশ্যে ভিডিও ফিচারে বেশ কয়েকটি আপগ্রেডের ঘোষণা করেছে। কোম্পানি এক্ষেত্রে Facebook-এ একটি নতুন ভিডিও ট্যাব যোগ করেছে, যার সাহায্যে ভিডিও দেখা ও আপলোড করা সহজ হবে। এছাড়াও ইউজাররা হালফিলে প্ল্যাটফর্মটি ব্যবহার করার সময় রিফাইন্ড এডিটিং টুল, HDR-এ ভিডিও করার আপলোড ইত্যাদি অপশন পাবেন এবং পুরানো ওয়াচ ট্যাবের জায়গায় একটি পৃথক ভিডিও ট্যাব দেখতে পাবেন।

Facebook-এ ভিডিও করা যাবে আরও সহজে

নতুন এডিটিং টুলের সাহায্যে ফেসবুক ব্যবহারকারীরা তাদের ভিডিওতে আরও সহজে মিউজিক, ফিল্টার এবং অন্যান্য এফেক্ট যোগ করতে পারবেন। এক্ষেত্রে ভিডিও ট্রিম এবং কাট করার পাশাপাশি টাইটেল এবং ক্যাপশন যুক্ত করার সুবিধাও মিলবে। এছাড়াও, ইউজাররা এখন সরাসরি ফোন থেকেই এইচডিআর কোয়ালিটিতে ভিডিও আপলোড করতে সক্ষম হবেন। উপরন্তু, ভিডিও এডিটিংয়ের ক্ষেত্রে একটি ক্লিপের স্পিড পরিবর্তন করার অপশন এবং সেটিকে রিভার্স বা রিপ্লেস করার অপশনও ব্যবহার করা যাবে।

তবে এখানেই শেষ নয়, মেটার ঘোষণা অনুযায়ী অডিও ট্র্যাক নির্বাচন করা, শব্দ হ্রাস করা এবং অডিওর জন্য ভিডিওতে ভয়েস-ওভার রেকর্ড করার মতো সুবিধাও শীঘ্রই উপলব্ধ হবে। তারা ইতিমধ্যেই এই বিষয়গুলি নিয়ে কাজ করছে।

ইউজাররা পাবেন এই নতুন ফিচারগুলিও

শুরুতেই বলেছি যে, ফেসবুক কোম্পানি একটি নতুন ভিডিও ট্যাবও নিয়ে এসেছে। সেক্ষেত্রে এটি ব্যবহারকারীদের জন্য ফেসবুকে সমস্ত ধরণের ভিডিও খোঁজা এবং দেখা আরও সহজ করে তুলবে। এই নতুন ট্যাবের সাথে পুরানো ওয়াচ ট্যাবকে প্রতিস্থাপন করা হয়েছে, আর শীঘ্রই শর্টকাট বারে প্রদর্শিত হবে। উল্লেখ্য, এই ভিডিও ট্যাব অপশনটি অ্যান্ড্রয়েড (Android) অ্যাপের শীর্ষে এবং আইওএস (iOS)-এ স্ক্রিনের নীচের দিকে থাকবে।

Reel বানান? আছে ভালো খবর

বলে রাখি, ইউজারদের আকর্ষিত করার জন্য কোম্পানি ফেসবুক ফিডে রিল এডিটিং টুল নিয়ে আসার কথাও নিশ্চিত করেছে। একবার এই টুল উপলব্ধ হলে অ্যাপ থেকে রিল আপলোড করার সময় সরাসরি ভিডিওতে অডিও, টেক্সট এবং মিউজিক যোগ করার বিকল্প পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥