খারাপ খবর! Google বন্ধ করতে চলেছে রাস্তা চেনানো এই অ্যাপ, জেনে নিন কারণ

Avatar

Published on:

Google Street View Hangouts Finally Shutdown

খুব শীঘ্রই নিজেদের স্ট্যান্ডঅ্যালোন স্ট্রিট ভিউ অ্যাপটি (Street View App) বন্ধ করে দিতে চলেছে বিশ্বখ্যাত টেক জায়েন্ট Google। আজ্ঞে হ্যাঁ, ২০২৩ সালের মার্চের মধ্যে সকল অ্যাপ স্টোর থেকে Street View অ্যাপটি সরিয়ে নেবে মার্কিনি প্রযুক্তি সংস্থাটি। উল্লেখ্য যে, এতদিন পর্যন্ত Google-এর ডেডিকেটেড Street View অ্যাপটি iOS এবং Android উভয় ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ ছিল; এমনকি বর্তমানেও iPhone এবং Android ফোনে ইউজাররা এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। তবে ২০২৩ সালের মার্চের পর আর কেউই এই অ্যাপটি ব্যবহার করার সুযোগ পাবেন না।

খুব শীঘ্রই সকল অ্যাপ স্টোর থেকে উধাও হবে Google Street View App

এই প্রসঙ্গে বলে রাখি, গুগল স্ট্রিট ভিউ অ্যাপের সৌজন্যে কোনো রাস্তার ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ইমেজ পাওয়া যায়। অর্থাৎ আপনি যদি গুগল স্ট্রিট ভিউ অ্যাপে দিল্লি সার্চ করেন, তাহলে এই অ্যাপের সহায়তায় আপনি দিল্লির বিখ্যাত কয়েকটি জায়গার 3D এবং ৩৬০ ডিগ্রি ভিউ পেতে সক্ষম হবেন। সোজা কথায় বললে, স্ট্রিট ভিউ অ্যাপের দৌলতে যে-কোনো শহরের রাস্তায় ভার্চুয়ালি গাড়ি চালিয়ে ঘোরা যায়। শুধু তাই নয়, আলোচ্য অ্যাপটির কল্যাণে যে-কোনো রাস্তায় অবস্থিত বিভিন্ন দর্শনীয় স্থান, জাদুঘর, বিভিন্ন ল্যান্ডমার্ক, রেস্টুরেন্টের মতো গুরুত্বপূর্ণ জায়গাগুলির সম্পর্কে বিশদ তথ্যও ব্যবহারকারীদের হাতের মুঠোয় চলে আসে। তবে আগামী দিনে আর এই অ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন না ইউজাররা। সেক্ষেত্রে যেহেতু গুগল এই অ্যাপটিকে খুব শীঘ্রই সকল অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেবে বলে ঘোষণা করেছে, তাই আপনার ফোনে যদি স্ট্রিট ভিউ অ্যাপের ডেটা থেকে থাকে, তাহলে অবিলম্বে সেগুলি সেভ করে রাখুন।

Google Maps-এই Street View ফিচার উপলব্ধ থাকায় আলাদাভাবে অ্যাপ সাপোর্ট বন্ধ করতে চলেছে সংস্থাটি

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, গুগল হঠাৎ করে এমন একটি সিদ্ধান্ত নিল কেন? সেক্ষেত্রে বলি, এতদিন পর্যন্ত গুগল স্ট্রিট ভিউ একটি পৃথক মোবাইল অ্যাপ ছিল। তবে ইতিমধ্যেই গুগল ম্যাপস এর মধ্যেই স্ট্রিট ভিউ ফিচারটিকে অন্তর্ভুক্ত করেছে সংস্থাটি, অর্থাৎ ইউজাররা গুগল ম্যাপসের মাধ্যমে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, সম্প্রতি ভারতেও চালু হয়েছে স্ট্রিট ভিউ ফিচার। এক্ষেত্রে বলে রাখি, ২০১১ সালে বেঙ্গালুরু পুলিশের অভিযোগের ভিত্তিতে ভারতে স্ট্রিট ভিউ ফিচারটিকে বন্ধ করে দেওয়া হয়েছিল; তবে মাসখানেক আগে সংস্থাটি আবার এই ফিচারটিকে এদেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে এখন গুগল ম্যাপসেই যেহেতু স্ট্রিট ভিউ ফিচারটি ব্যবহারের সুযোগ পাওয়া যাচ্ছে, তাই কার্পেটিনো ভিত্তিক টেক জায়েন্টটি আগামী দিনে পৃথকভাবে অ্যাপ মারফত এই ফিচারটি ব্যবহারের সুবিধা তুলে নিতে চলেছে বলে জানা গিয়েছে; আর এই কারণেই খুব শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে গুগল স্ট্রিট ভিউ অ্যাপ।

নভেম্বরেই বন্ধ হয়ে যাচ্ছে Google Hangouts

এর পাশাপাশি Google-এর আর-একটি জনপ্রিয় পরিষেবাও বন্ধ হয়ে যেতে চলেছে। আগেই আমরা জানিয়েছিলাম যে, চলতি বছরের নভেম্বরের পর আর কাজ করবে না সংস্থার অন্যতম চ্যাট অ্যাপ Hangouts। সেই কারণে ইতিমধ্যেই Google এই প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের স্থানান্তর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, এবার থেকে Google Hangouts-এর পরিবর্তে ইউজাররা যেন Google Chat প্ল্যাটফর্ম ব্যবহার করেন। সেইসাথে ব্যবহারকারীরা যাতে নভেম্বর মাসের মধ্যেই Google Hangouts-এ মজুত থাকা সমস্ত ডেটা ডাউনলোড করে রাখেন, সে বিষয়েও তাদেরকে নোটিফিকেশন দেওয়া হয়েছে। মার্কিনি প্রযুক্তি সংস্থাটি আরও জানিয়েছে যে, নতুন রূপে, নতুন টুলস এবং একগুচ্ছ উন্নত ফিচার নিয়ে আসতে চলেছে Google Chat; তাই Hangouts বন্ধ হয়ে গেলেও ইউজারদের নিরাশ হওয়ার একেবারেই কোনো কারণ নেই।

সঙ্গে থাকুন ➥