Malware: ফের মিলল ১৩টি বিপজ্জনক অ্যাপের খোঁজ, ফোনে থাকলে তাড়াতাড়ি ডিলিট করুন

Avatar

Published on:

These 13 Malware Apps Dangerous for Your Smartphone

বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের সকলের কাছে কতটা গুরুত্বপূর্ণ সে বিষয়ে নতুন করে কিছু বলার নেই। কিন্তু বারংবার দেখা যাচ্ছে যে, সময়ের সাথে এই মুঠোফোন আমাদের জীবনের সাথে যত বেশি জড়িয়ে যাচ্ছে ততই এর থেকে নানারকম সমস্যার সৃষ্টিও হচ্ছে! যেমন বর্তমান সময়ে ভুয়ো বা ম্যালওয়্যার অ্যাপ্লিকেশনের বিষয়টি স্মার্টফোন ইউজারদের জন্য যথেষ্ঠ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। হ্যাঁ, বিভিন্ন ধরণের অ্যাপ স্মার্টফোনকে কাজের উপযোগী করে তোলার মাধ্যম হলেও, এগুলিকে হাতিয়ার করেই হ্যাকাররা এখন টাকা চুরির চেষ্টা করছে। ফলে না দেখেশুনে অসতর্কভাবে কোনো অ্যাপ ডাউনলোড করলেই কোনো অযাচিত বিপদে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এমত পরিস্থিতিতে সম্প্রতি এমনই কিছু বিপজ্জনক অ্যাপের নাম ফের সামনে এসেছে যা ফোনে থাকলে শুধুমাত্র আপনার টাকাই নয়, আপনার ব্যক্তিগত তথ্যও চুরি হতে পারে।

এই ১৩টি অ্যাপ ফোনে থাকা বিপজ্জনক

বর্তমানে বলতে গেলে প্রতিমাসেই কোনো না কোনো ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সম্পর্কে জানা যায় এবং গুগল তার প্লে স্টোর থেকে সেগুলি রিমুভ করে। সেক্ষেত্রে এবার এই সংক্রান্ত যে তালিকা প্রকাশ হয়েছে তাতে ১৩টি অ্যাপের নাম রয়েছে, প্রতিটি অ্যাপই মোবাইলের ক্লিনার হিসেবে সাধারণ মানুষকে বোকা বানানোর চেষ্টা করত। এগুলি হল –

১. Junk Cleaner,

২. Keep Clean,

৩. Carpet Clean,

৪. Quick Cleaner,

৫. Easy Cleaner,

৬. Power Doctor,

৭. Cool Clean,

৮. Windy Clean,

৯. Meteor Clean,

১০. Super Clean,

১১. Strong Clean,

১২. Fingertip Cleaner,

১৩. Full Clean -Clean Cache

এই অ্যাপগুলি ফোনে থাকলে এখনই ডিলিট করুন

পাঠকদের সুরক্ষার জন্য বলে রাখি, উল্লিখিত ১৩টি অ্যাপের মধ্যে কোনো একটি অ্যাপ যদি আপনার ফোনে ইতিমধ্যেই ডাউনলোড থেকে থাকে তাহলে অবিলম্বে সেটিকে ডিলিট/আনইনস্টল করুন। এছাড়াও সমস্যা এড়াতে পরিবর্তন করুন আপনার সমস্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ড।

সঙ্গে থাকুন ➥