WhatsApp Call Scam: হোয়াটসঅ্যাপে এই নম্বর থেকে কল এলে এড়িয়ে যান, সতর্কতা জারি সরকারের

Avatar

Published on:

WhatsApp Call Scam

ভারতের যোগাযোগ মন্ত্রক অধীনস্ত ‘ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস’ (DoT) -এর তরফ থেকে সম্প্রতি দেশবাসীর জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে! আসলে হালফিলে একটি নতুন হোয়াটসঅ্যাপ (WhatsApp) কল স্ক্যামিংয়ের ঘটনা সামনে এসেছে। ইতিমধ্যেই বহু মানুষ অজান্তেই এই প্রতারণার ফাঁদে পা দিয়েছেন। তবে ভুক্তভোগীর সংখ্যা যাতে আর উর্দ্ধমুখী না হয় তার জন্য সরকারি বিভাগটি আপৎকালীন নির্দেশিকা প্রকাশ করেছে। যেখানে জানানো হয়েছে যে, নতুন হোয়াটসঅ্যাপ স্ক্যামে প্রতারকরা DoT আধিকারিক হিসাবে নিজেদের পরিচয় দিয়ে অবৈধ কার্যকলাপের সাথে জড়িত থাকায় মোবাইল নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করার হুমকি দিচ্ছে নাগরিকদের। এক্ষেত্রে ভয় পেয়ে নিজেদের ব্যক্তিগত তথ্য শেয়ার করার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে DoT। নীচে এই বিষয়ে বিস্তারে আলোচনা করা হল…

DoT প্রকাশিত নির্দেশিকা অনুসারে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ -এর সাথে সংযুক্ত মোবাইল নম্বরগুলিকে টার্গেট করে প্রতারকরা নতুন প্রতারণার জাল বিছোচ্ছে। এক্ষেত্রে এই সরকারি বিভাগের কর্মচারীর ছদ্মবেশ ধরে প্রতারকরা নাগরিকদের ফোন করছে। পরবর্তীতে তাদের মোবাইল নম্বর ব্যবহার করে অবৈধ কাজ করা হয়েছে এমন অভিযোগ এনে নম্বর বন্ধ করে দেওয়ার হুমকি দিচ্ছে। আবার নম্বর বন্ধ না করার জন্য আবেদন জমা দেওয়ার অজুহাতে তাদের কাছে ব্যক্তিগত তথ্য চাওয়া হচ্ছে।

এমত পরিস্থিতিতে ভয় পেয়ে নিজেদের সংবেদনশীল তথ্য শেয়ার করে ফেলা খুবই স্বাভাবিক। কিন্তু DoT বারংবার হঠকারীতায় ব্যক্তিগত তথ্য প্রদানের থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে। নতুনবা আর্থিক ক্ষতি বা পরিচয় চুরি যাওয়ার মতো ঘটনার সম্মুখীন হতে হবে।

উল্লেখ্য, নতুন হোয়াটসঅ্যাপ স্ক্যামের এই পদ্ধতি অনেকটা ‘সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন’ (CBI) -এর নাম ভাঙিয়ে করা একটি সাম্প্রতিক সাইবার ক্রাইমের অনুরূপ। যেখানে অপরাধীরা নিজেদের সিবিআই কর্মকর্তা বলে দাবি করেছিল। তারপর ভিক্টিমদের, তাদের নামে অবৈধ প্যাকেজে পাওয়া গেছে বলে ভয় দেখিয়ে তথ্য চুরি করতো।

কেন্দ্রীয় সরকারের টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) বিদেশী কান্ট্রি কোড যুক্ত মোবাইল নম্বর থেকে আসা হোয়াটসঅ্যাপ কল না ধরার পরামর্শ দিয়েছে। ফলে আপনাদের কাছে যদি কখনো – +92, +254, +84, +63 -এর মতো কান্ট্রি কোডের সাথে উক্ত মেসেজিং প্ল্যাটফর্মে কোনো ভয়েস কম আসে তবে অবিলম্বে তা এড়িয়ে যান। আর যদি ভুলবশত এইধরণের প্রতারণামূলক ফোন রিসিভ করে ফেলেন বা প্রতারণায় জড়িয়ে যান তবে এই বিষয়ে কীভাবে এবং কোথায় রিপোর্ট করবেন তা নীচে আলোচনা করা হল…

প্রতারণামূলক ফোন এলে কীভাবে এবং কোথায় রিপোর্ট করবেন?

DoT জানিয়েছে, কমিউনিকেশন কম্প্যানিয়ন পোর্টালে (www.sancharsathi.gov.in) গিয়ে ‘আই-রিপোর্ট সাসপেক্টেড ফ্রড কমিউনিকেশনস’ সেকশনের অধীনে এইধরণের প্রতারণামূলক ঘটনার রিপোর্ট দায়ের করা যাবে। আবার সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর 1930 -এ ফোন করে অথবা www.cybercrime.gov.in ওয়েবসাইটে গিয়েও এই ধরনের অপরাধের শিকার হয়েছেন এমন ব্যক্তিরা অভিযোগ দায়ের করতে পারেন।

সঙ্গে থাকুন ➥