মেসেঞ্জারের ফিচার এবার WhatsApp-এ, দেখা যাবে সম্প্রতি কারা ছিল অনলাইনে

Avatar

Published on:

WhatsApp New Feature show recent online contacts

জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp বর্তমানে একটি নতুন তথা কার্যকরী ফিচারের উপর কাজ করছে। সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, আসন্ন এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের কন্টাক্টে থাকা ব্যক্তিদের মধ্যে কারা কারা সম্প্রতি অনলাইন ছিল তা দেখতে দেবে। শুধু তাই নয়, শীঘ্রই সংযুক্ত হতে চলা এই ফিচার কোন কোন কন্টাক্ট টেক্সট বা কলিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রতিক্রিয়াশীল হতে পারে সেই তথ্যও প্রদান করবে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপের ফিচার ডেভেলপমেন্ট ট্র্যাকার সাইট WABetaInfo -এর একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচারটি ব্যবহারকারীদের কাছে এমন একটি কন্টাক্ট লিস্ট উপস্থাপন করবে যা সম্প্রতি উক্ত প্ল্যাটফর্মে কারা কারা সক্রিয় ছিল তা দেখাবে। এই বৈশিষ্ট্য নিয়ে আসার অন্যতম কারণ হল, ব্যবহারকারীদের যাতে প্রতিটি কন্টাক্টের অনলাইন থাকার স্ট্যাটাস দেখার জন্য বারংবার স্বতন্ত্রভাবে তাদের প্রোফাইলে ঢুকতে না হয়। দেখতে গেলে, এই ফাংশনালিটি অনেকটা ফেসবুক মেসেঞ্জারের ‘অ্যাক্টিভ ইউজার’ ফিচারের মতো কাজ করবে। যেখানে সক্রিয় থাকা ব্যক্তিদের একটা লিস্ট প্রদান করা হয়।

অনেকেই নিজেদের অনলাইন অ্যাক্টিভিটি গোপন রাখতে পছন্দ করে। এক্ষেত্রে ব্যবহারকারীর গোপনীয়তা বজায় রাখার জন্য নতুন বৈশিষ্ট্যটি তালিকায় ‘লাস্ট সিন’ -এর সময় ও তৎকালীন অনলাইন স্ট্যাটাস প্রদর্শন করার থেকে বিরত থাকবে। তবে ব্যবহারকারীরা, কন্টাক্টে থাকা ব্যক্তিদের সাম্প্রতিক কার্যকলাপ দেখাবে। আরো সহজ করে বললে, বিপরীতে থাকা ব্যক্তিটি মেসেজ বা কল ধরার ক্ষেত্রে কতটা সক্রিয় তার একটা পরিসংখ্যান দেখা যাবে।

বর্তমানে বিটা টেস্টিং পর্যায়ে রয়েছে WhatsApp ফিচারটি

জানিয়ে রাখি, হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচারটি বর্তমানে বিটা টেস্টিং পর্যায়ে রয়েছে। এক্ষেত্রে নির্বাচিত একটি বিটা পরীক্ষকের গোষ্ঠী যারা গুগল প্লে স্টোরের মাধ্যমে তাদের অ্যান্ড্রয়েড ডিভাইস হোয়াটসঅ্যাপ বিটা -এর লেটেস্ট সংস্করণটি ইনস্টল করেছে, তারাই এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাচ্ছে এই মুহূর্তে৷ আশা করা হচ্ছে, বিটা টেস্টিংয়ের কাজ শেষ হওয়ার পরপরই এই ফিচারটি বিভিন্ন অঞ্চলের ব্যবহারকারীদের জন্য পর্যায়ক্রমে রোলআউট করা হবে।

সঙ্গে থাকুন ➥