শুধুই চ্যাটিং নয়, WhatsApp দিয়ে হয় ট্যাক্সি বুকসহ এই 4টি কাজও, আপনি জানেন কি?

Published on:

WhatsApp Offer 4 Handy Service

এই কয়েক বছরে গোটা বিশ্বকে যে সমস্ত জিনিস মাতিয়ে রেখেছে, তার মধ্যে অবশ্যই একটি হল WhatsApp। প্রায় সমস্ত দেশের মানুষই রোজদিনের মেসেজ আদান-প্রদান এবং ব্যক্তিগত কথোপকথনের (পড়ুন চ্যাটিংয়ের) জন্য Meta মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন – এটি বর্তমানের অন্যতম গুরুত্বপূর্ণ কমিউনিকেশন মোডও বটে। এদিকে বিশ্বব্যাপী কয়েক কোটি ইউজারকে আকর্ষিত করার জন্য এবং নিজের লাভ বাড়ানোর উদ্দেশ্যে ইতিমধ্যে WhatsApp অনলাইন পেমেন্ট, ই-কমার্স বিজনেস ইত্যাদি পরিষেবা চালু করেছে। ফলত আপনি এখন চাইলে চ্যাট করার বাইরে এই ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যম থেকেই ক্যাব বুক, মেট্রো টিকিট বুক থেকে শুরু করে কেনাকাটা করতে বা স্বাস্থ্য পরিষেবা পেতে পারবেন। হ্যাঁ, অনেকেই হয়তো জানেন না যে WhatsApp-এর মাধ্যমে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় কাজও মেটানো যায়। সেক্ষেত্রে এই প্রতিবেদনে আমরা তেমনই ৪টি দরকারী জিনিস সম্পর্কে কথা বলব।

চ্যাট ছাড়াও WhatsApp থেকে হবে এই কাজগুলি

১. ক্যাব বুক: আপনার ফোনে উবের (Uber) জাতীয় অ্যাপ ইনস্টল না থাকলেও, হোয়াটসঅ্যাপের সাহায্যে আপনি সহজেই অনলাইন ট্যাক্সি মানে ক্যাব বুক করতে পারবেন। কারণ উবের কোম্পানির এই মেসেজিং প্ল্যাটফর্মের সাথে অংশীদারিত্ব আছে। এক্ষেত্রে আপনি ঠিকানা বা পিন টাইপ না করেই সরাসরি কোম্পানির সাথে নিজের রিয়েল-টাইম লোকেশন পাঠিয়ে সঠিক পিকআপ লোকেশন সেট করতে সক্ষম হবেন।

২. JioMart-এ অর্ডার দেওয়া: আপনি হোয়াটসঅ্যাপের সাহায্যে সরাসরি জিওমার্ট থেকে গ্রোসারি আইটেম অর্ডার করতে পারেন। এক্ষেত্রে আপনি ভার্চুয়াল কার্টে আইটেম যুক্ত করতে এবং হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) দিয়ে সেগুলি চেকআউট করতে পারেন।

৩. DigiLocker অ্যাক্সেস করা যাবে: প্রয়োজনীয় নথিগুলির নিরাপত্তা এবং চটজলদি অ্যাক্সেসের জন্য এখন অনেকেই ডিজি-লকার প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। তাই আপনি যদি প্যান কার্ড এবং ড্রাইভিং লাইসেন্সের মতো ডকুমেন্ট ডিজিটালি সেভ রাখার প্রয়োজন হয়, তাহলে আপনি তাও হোয়াটসঅ্যাপের মাধ্যমেই করতে পারবেন। ভারত সরকারের এই পরিষেবা, অ্যাপে মাইগভ (MyGov) হেল্পডেস্ক চ্যাটবটের মাধ্যমে কাজে লাগানো যায়।

৪. গ্রামীণ এলাকায় হেল্থ সার্ভিস: এই সময়ে দাঁড়িয়েও ভারতের গ্রামাঞ্চলে জনস্বাস্থ্য সংক্রান্ত পরিষেবার মানোন্নয়ন একটি চ্যালেঞ্জের সামিল। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপে একটি সিএসসি (CSC) হেল্থ সার্ভিস হেল্পডেস্ক চালু করা হয়েছে যা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে সম্পূর্ণ বিনামূল্যে ইংরেজি এবং হিন্দিতে টেলিহেল্থ কনসাল্টেশন, সরকারি স্বাস্থ্য প্রকল্পের তথ্য ইত্যাদি অনেক কিছুর অ্যাক্সেস প্রদান করে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে পাবলিক ট্রান্সপোর্ট হিসেবে মেট্রো অত্যন্ত জনপ্রিয়, কিন্তু এর টোকেন কাটা বা কার্ড রিচার্জ করার জন্য প্রায়ই অনেক লম্বা লাইনে দাঁড়াতে হয়। সেক্ষেত্রে উল্লিখিত চারটি কাজ ছাড়াও হোয়াটসঅ্যাপের মাধ্যমে মেট্রোর টিকিট বুক করে ঝামেলা এড়ানো যায়। কিন্তু এই সুবিধা কেবল দিল্লীতে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥