উৎসবের মুখে চেহারা পাল্টে ফেলল WhatsApp, এবার Android অ্যাপেই পাবেন আইফোনের অনুভূতি

Avatar

Updated on:

whatsapp-revamped-its-main-screen-interface-with-new-white-colour-check-details

চলতি বছরে যেন নিজের গতানুগতিক চেহারা বা পরিচিতি পাল্টে ফেলতে মরিয়া হয়ে উঠেছে WhatsApp। বিগত কয়েক মাসে সংস্থাটি অ্যান্ড্রয়েড (Android) অ্যাপের ডিজাইনে একাধিক বদল এনেছে – কখনও ট্যাব সুই্যচিং বার নেমে এসেছে স্ক্রিনের নীচের দিকে, তো কখনও বদলে গেছে ইমোজি কীবোর্ডের লেআউট। এছাড়া কিছু সপ্তাহ আগে ‘চ্যানেল’ (Channel) নামক একমুখী কমিউনিকেশন সিস্টেম চালু করে WhatsApp ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যম থেকে কার্যত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। সব মিলিয়ে WhatsApp-এর অ্যান্ড্রয়েড অ্যাপের মেইন মেনুর ডিজাইনে অনেকটাই পরিবর্তন দেখা যাচ্ছে। কিন্তু এখানেই থেমে না থেকে Meta মালিকানাধীন প্ল্যাটফর্মটি এবার অ্যাপের জন্য যে রি-ডিজাইনড্ আপডেট চালু করছে, তাতে করে অ্যান্ড্রয়েড ফোনেই আইফোন (iPhone) ব্যবহারের অনুভূতি পাওয়া যাবে। আসলে অতিসম্প্রতি WhatsApp তার অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য রিফ্রেশড অ্যাপ ইন্টারফেস নিয়ে এসেছে, যা মেইন চ্যাট স্ক্রিনের বহু পুরোনো সবুজ রঙের বারকে সাদা রঙে রিপ্লেস করেছে। এতে করে অ্যাপটি খুললে এর চেহারা বেশ প্রিমিয়াম লাগতে পারে। মনে করা হচ্ছে, WhatsApp-এর নতুন ডিজাইন Google-এর ম্যাটেরিয়াল ডিজাইন ৩-এর নির্দেশিকার সাথে সাদৃশ্যপূর্ণ হবে।

পুরো বদলে গেল WhatsApp-এর অ্যান্ড্রয়েড অ্যাপের ইন্টারফেস

ইতিমধ্যেই বহু অ্যান্ড্রয়েড বিটা ইউজার (এমনকি আমাদের টেকগাপের মেম্বাররা) হোয়াটসঅ্যাপের নতুন ইন্টারফেস দেখতে পেয়েছেন। WABetaInfo-র মতে, অ্যান্ড্রয়েড অ্যাপের ২.২৩.২১.১২ ভার্সনে এই পরিবর্তন দেখতে পাওয়া যাবে। অর্থাৎ ইউজারদের নতুন ডিজাইনের হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে এই ভার্সনটি আপডেট করতে হবে। যদিও অনেকেই স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি আপডেট হয়েছে বলে জানিয়েছেন।

এক্ষেত্রে একবার আপডেট হলে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড অ্যাপ খানিকটা আইফোনের মতো দেখতে লাগবে। আর এখানে শুধু মেইন স্ক্রিন নয়, কোনো চ্যাট খুললে তার নাম বা অনলাইন স্ট্যাটাস দেখার বারটিও সবুজের বদলে সাদা রঙে দৃশ্যমান হবে। কিছুটা বদল দেখা যাবে টেক্সট কালার এবং ফন্টেও। লাইট এবং ডার্ক, উভয় থিমেই এই আপডেট প্রযোজ্য হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপের এই নতুন ডিজাইন সীমিত সংখ্যক বিটা ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হবে। পরে মানে পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে এটি সবার আঙুলের ডগায় এসে যাবে। জানিয়ে রাখি, শুধু নতুন ডিজাইন নয়, আগামী কয়েকদিনে ইউজাররা চ্যাট লকের জন্য কাস্টম পাসওয়ার্ড সেট ও সার্চ করার অপশন পাবেন বলে জল্পনা চলছে।

সঙ্গে থাকুন ➥