অ্যান্ড্রয়েড ইউজারদের সুখবর দিল WhatsApp, নিয়ে এল ২১টি নতুন Emoji

Avatar

Published on:

WhatsApp roll out new 21 Emoji Android users

এখন প্রিয়জন-পরিজনের সাথে কথোপকথন হোক বা অন্য কোনো জরুরি কাজ – যোগাযোগের মাধ্যম হিসেবে বেশিরভাগ ইউজাররাই WhatsApp ব্যবহার করেন। নিত্যদিনের নানাবিধ প্রয়োজনীয় কাজের জন্য বর্তমান সময়ে এই অ্যাপ মারফত প্রচুর পরিমাণে চ্যাটিং করা হয়। আর WhatsApp চ্যাটিংয়ের সময় ইমোজি ব্যবহার করেন না, এমন মানুষের দেখা মেলা এখন প্রায় দুষ্কর বললেই চলে। এই ডিজিটাল যুগে ইমোজি ছাড়া মেসেজ বা চ্যাট যেন নুনবিহীন তরকারি! সেক্ষেত্রে যারা চ্যাটিংয়ের সময় খুব বেশি ইমোজি ব্যবহার করেন, তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে রয়েছে একটি দারুণ সুখবর। সম্প্রতি জানা গিয়েছে যে, Meta মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি হালফিলে Android বিটা টেস্টারদের জন্য ২১টি নতুন ইমোজি রোলআউট করেছে, যেগুলি সরাসরি অফিসিয়াল WhatsApp কীবোর্ড থেকে অন্য কাউকে সেন্ড করতে পারবেন ইউজাররা।

Android বিটা টেস্টারদের জন্য ২১টি নতুন ইমোজি রোলআউট করলো WhatsApp

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার ওয়াবেটাইনফো (WABetaInfo)-র রিপোর্ট অনুসারে, অ্যাপটির অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে সম্প্রতি ২১টি নতুন ইমোজি দেখা গেছে। লেটেস্ট ইউনিকোড ১৫.০ (Unicode 15.0) থেকে নয়া ২১টি ইমোজিকে অ্যাক্সেস করা যেতে পারে। সবচেয়ে বড়ো কথা হল, এই ২১টি ইমোজি সেন্ড করার জন্য আলাদা কোনো কীবোর্ড ডাউনলোড এবং ব্যবহার করার প্রয়োজন পড়বে না; কারণ এগুলি সরাসরি হোয়াটসঅ্যাপের মেইন কীবোর্ড থেকেই সেন্ড করা যাবে। তবে এর জন্য ইউজারদেরকে অ্যাপটির লেটেস্ট ভার্সন ইন্সটল করতে হবে।

চাইলেই অবাঞ্ছিত কল মিউট করা যাবে, WhatsApp আনছে নতুন ফিচার

অন্যদিকে, ওয়াবেটাইনফোর অপর একটি রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই মেটা মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি একটি নতুন ফিচার নিয়ে আসতে চলেছে, যার দৌলতে কোনো অপরিচিত নম্বর থেকে কল এলে ইউজাররা সেই অবাঞ্ছিত কলগুলিতে মিউট (Mute Unwanted Calls) করতে পারবেন। প্রতিবেদন অনুসারে, বর্তমানে হোয়াটসঅ্যাপ “সাইলেন্স আননোন কলারস” (silence unknown callers) নামক একটি বিশেষ কার্যকর ফিচার রোলআউট করার জন্য জোরকদমে কাজ করছে, যার দৌলতে অজানা বা ডিভাইসে সেভ না করা কোনো নম্বর থেকে ফোন এলে ব্যবহারকারীরা সেই সমস্ত কলগুলিকে মিউট করতে পারবেন। উল্লেখ্য যে, বর্তমানে অ্যাপটির অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে উক্ত ফিচারটিকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে এবং আশা করা যেতে পারে যে, খুব শীঘ্রই এটি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে।

খুব শীঘ্রই ইউজারদেরকে প্রয়োজনীয় ডিসঅ্যাপেয়ারিং মেসেজ সেভ করার সুযোগ দেবে WhatsApp

এসবের পাশাপাশি ইউজারদের সুবিধার্থে সম্প্রতি মেটা মালিকানাধীন কোম্পানিটি ডিসঅ্যাপেয়ারিং মেসেজের একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গিয়েছে, যার সুবাদে আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজনমতো কিছু ডিসঅ্যাপেয়ারিং মেসেজকে সেভ করে রাখতে সক্ষম হবেন। উল্লেখ্য যে, এমনিতে এই ফিচারটি এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় অন্তর স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ডিলিট হয়ে যায়। এর ফলে যদি কোনো একটি নির্দিষ্ট মেসেজকে ব্যবহারকারীরা দীর্ঘদিন যাবৎ রেখে দেবেন বলে মনে করেন, তাহলে তা করে ওঠা সম্ভব হয় না। সেক্ষেত্রে উক্ত ফিচারটির আগমন ঘটলে ইউজারদের এই সমস্যা মিটবে বলে আশা করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥