PhonePe Indus Appstore: গুগল অ্যাপ স্টোরের রাজত্ব শেষ করতে ১৩ ফেব্রুয়ারি ফোনপে আনছে নতুন অ্যাপ স্টোর

আগামী ১৩ ফেব্রুয়ারি ভারতে এই অ্যাপস্টোরটি চালু হবে। ইতিমধ্যেই Indus Appstore-এ বেশ কিছু নামী সংস্থা তাদের অ্যাপ তালিকাভুক্ত করেছে

Walmart-এর মালিকানাধীন অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম PhonePe, শীঘ্রই ভারতে তাদের নিজস্ব মোবাইল অ্যাপ স্টোর উন্মোচন করতে চলেছে। Indus Appstore নামে এই স্বদেশী অ্যান্ড্রয়েড অ্যাপ চলতি মাসের শেষের দিকে গ্রাহকদের জন্য উপলব্ধ হবে। এই নতুন অ্যাপ স্টোরে ইংরেজি ছাড়াও মোট ১২টি ভারতীয় ভাষায় গ্রাহকদের পরিষেবা প্রদান করা হবে। উল্লেখ্য, Google এবং Apple-এর অ্যাপস্টোর বিভিন্ন চার্জ ছাড়াও অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্য ১৫ শতাংশ থেকে ২৫ শতাংশ কমিশন চার্জ করে থাকে। তবে এই নতুন অ্যাপ স্টোরটি কোনো কমিশন ছাড়াই এই সার্ভিস দেবে বলে ঘোষণা করেছে। তাই, অনুমান করা হচ্ছে যে, PhonePe-এর নতুন অ্যাপ স্টোর শীঘ্রই Google-এর একচেটিয়া আধিপত্যকে ব্যাহত করবে।

আগামী ১৩ ফেব্রুয়ারি ভারতে এই অ্যাপস্টোরটি চালু হবে। ইতিমধ্যেই Indus Appstore-এ বেশ কিছু নামী সংস্থা তাদের অ্যাপ তালিকাভুক্ত করেছে। যার মধ্যে ফ্লিপকার্ট, Ixigo, ডমিনোস পিৎজা, মোবাইল প্রিমিয়ার লিগ (MPL), স্ন্যাপডিল, জিওমার্ট, বাজাজ ফিনসার্ভ, TOI, এবং ওয়াও স্কিনকেয়ার-এর মতো একাধিক ব্র্যান্ডের নাম আছে। এছাড়াও, অ্যাপস্টোরটি এ২৩ রামি, গেমস ক্রাফট, ড্রিম ১১, রামি প্যাসন এবং নাজারা টেকনোলজিস-এর মত গেম ডেভেলপারদেরও আহ্বান জানিয়েছে।

অ্যান্ড্রয়েড ডেভেলপারদের কাছে এই ডিজিটাল পেমেন্ট সংস্থাটির অ্যাপ মার্কেটপ্লেস খুলে দেওয়ার প্রায় চার মাস পর Indus Appstore লঞ্চ হতে চলেছে। আর তারপরই ভারতের এক বিলিয়ন স্মার্টফোন ব্যবহারকারীদের আঞ্চলিক ভাষায় অ্যাপস্টোরে নানান সুবিধা সরবরাহ করে ফোনপে সরাসরি Google Play Store-কে চ্যালেঞ্জ জানিয়েছে।

উল্লেখ্য, বর্তমানে গুগল দেশের প্রায় ৯৫ শতাংশ মার্কেট শেয়ার অধিকার করে শীর্ষস্থানে রয়েছে। আর অ্যাপলের আইওএসের কাছে আছে খুবই সামান্য মার্কেট শেয়ার।