এক ক্লিকে অচল হয়ে যাবে আপনার WhatsApp, এই লিঙ্ক থেকে সাবধানে থাকুন

WhatsApp-এ মাঝেমধ্যেই কিছু বাগ দেখা যায়, কিন্তু এখন প্ল্যাটফর্মটিতে একটি সমস্যাযুক্ত লিঙ্ক ঘুরছে। একবার ক্লিক করলেই ব্যস!

বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে থাকা কোটি কোটি ইউজারকে ভালো অভিজ্ঞতা দিতে অনবরত কাজ করে চলেছে WhatsApp। এর ফলে প্রায়দিনই যেমন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে নতুন ফিচার উপস্থিত হচ্ছে, ঠিক তেমনই এর সিকিউরিটি সিস্টেম, পারফরম্যান্স ইত্যাদিতে আসছে আপগ্রেড। এমনিতে WhatsApp-এ টু ফ্যাক্টর অথেন্টিকেশন (Two factor authentication), এন্ড-টু-এন্ড এনক্রিপশন জাতীয় ফিচার থাকায় এটিকে মেসেজিংয়ের জন্য বেশ নিরাপদ বলে মনে করা হয়। তাছাড়া বায়োমেট্রিক লক (এখন প্রতিটি চ্যাটের জন্য পার্সোনাল চ্যাট লক) অপশন থাকায় এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে গোপনীয়তা নিয়ে ভাবতে হয়না। কিন্তু, এত কিছু সত্ত্বেও মাঝেমধ্যেই WhatsApp-এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। যেমন সম্প্রতি প্ল্যাটফর্মটিতে একটি নতুন বাগ লক্ষ্য করা গেছে, যাতে শুধুমাত্র একটি লিঙ্কের কারণে অ্যাপ ক্র্যাশ করছে। ভুল করেও লিঙ্কে ক্লিক করে ফেললেই ব্যস! সাময়িকভাবে অচল হয়ে যাবে আপনার অ্যাকাউন্ট।

আজব বাগের কারণে এক ক্লিকে অচল WhatsApp

আগেই বলেছি শুধুমাত্র একটি লিঙ্ক এবং সেই লিঙ্কে ক্লিক করার কারণে হোয়াটসঅ্যাপ ক্র্যাশ হওয়ার সমস্যা দেখা যাচ্ছে। এক্ষেত্রে প্ল্যাটফর্মটির অ্যান্ড্রয়েড ভার্সনে এই বাগের দেখা মিলেছে। নিঃসন্দেহে এটি ব্যস্ত জীবনে একটি অস্বস্তির উৎস। তবে এই বাগটি তুলনামূলকভাবে ততটাও গুরুতর নয়, কারণ আপনি লিঙ্কে ক্লিক না করলে এটি নিজে থেকে আপনার অ্যাকাউন্ট ক্র্যাশ করতে পারেনা। সমস্যাযুক্ত লিঙ্ক wa.me/settings আপনার গ্রুপ বা পার্সোনাল চ্যাটের মাধ্যমে এলে এবং আপনি এটি খুললেই অ্যাপটি ক্র্যাশ হয়ে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বাগটি হোয়াটসঅ্যাপ বিজনেসের পার্সোনাল চ্যাট এবং গ্রুপ চ্যাট উভয়কেই প্রভাবিত করে বলে জানা গিয়েছে। আর কোনোভাবে লিঙ্কে ক্লিক করার পর অ্যাপের ক্র্যাশ হওয়ার সমস্যা ততক্ষণ না পর্যন্ত স্বাভাবিক বা ঠিক হয়, যতক্ষণ না আপনি সেই মেসেজ থ্রেডটি পুনরায় খোলেন। সংস্থার মতে, অ্যাপটির ২.২৩.১০.৭৭ অ্যান্ড্রয়েড ভার্সনে মূলত এই বাগটি মাথাচাড়া দিয়ে উঠেছে। তবে অন্যান্য ভার্সনের ইউজারদেরও একই ধরনের সমস্যার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।

অতএব, আপনার হোয়াটসঅ্যাপে এমন কোনো লিঙ্ক আসছে কিনা, সেই বিষয়ে সতর্ক থাকুন। আর, কোনো কারণে আপনিও যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তবে আপনার অ্যাকাউন্ট থেকে অবিলম্বে সেই মেসেজটি ডিলিট করে দিন। এই কাজের জন্য আপনি হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ (WhatsApp Web) ব্যবহার করতে পারেন। এতে বাগ প্রভাবিত হওয়ার ব্যাপার নেই।