ভোটের মুখে ব্যান 76 লাখ WhatsApp অ্যাকাউন্ট, কী কারণে সংস্থার এত বড় সিদ্ধান্ত?

সম্প্রতি নিষিদ্ধ হয়েছে 76 লক্ষ WhatsApp অ্যাকাউন্ট, সংস্থার চোখে খারাপ না হতে চাইলে করণীয় কী?

আর নতুন ফিচার প্রবর্তন নয়, বরঞ্চ এবার WhatsApp এমন একটি বড় পদক্ষেপ নিয়েছে, যে কারণে ইউজারদের কপালে চিন্তার ভাঁজ পড়তে পারে। আসলে সম্প্রতি আবারও এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি কিছু অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। তবে ‘কিছু’ বললেও অঙ্কটা কম নয়, এক্ষেত্রে প্রায় 76 লক্ষ WhatsApp অ্যাকাউন্ট ব্যান হয়েছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, বছরের দ্বিতীয় মাসে অর্থাৎ 1 ফেব্রুয়ারি থেকে 29 ফেব্রুয়ারির মধ্যে প্রায় 76,28,000 অ্যাকাউন্টের ওপর খাঁড়া বসিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে WhatsApp, 14,24,000 অ্যাকাউন্টকে চিরতরে নিষিদ্ধ করেছে – অর্থাৎ এগুলির মালিকরা কোনোভাবেই আর অ্যাকাউন্টের অ্যাক্সেস ফিরে পাবেননা।

রেকর্ড হারে অ্যাকাউন্ট ব্যান করেছে WhatsApp

এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের ভারতে 500 মিলিয়নেরও বেশি ইউজার রয়েছে, কিন্তু এই সংখ্যা নিয়ে যে সংস্থাটি মাথা ঘামায় না তা তারা বারবার প্রমাণ করে দিচ্ছে। মেটা মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি এই বিষয়ে জানিয়েছে যে, তারা ফেব্রুয়ারি মাসে এদেশের আইটি (IT) নিয়ম 2021-এর লঙ্ঘনের কারণে 76 লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। ওই মাসে রেকর্ড হারে 16,618টি অভিযোগ নথিভুক্ত হয়েছে বলে তাদের দাবি। উল্লেখ্য, এর আগে জানুয়ারি মাসে 67,28,000 সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছিল।

WhatsApp-এর নিষেধাজ্ঞা থেকে বাঁচতে কী করবেন?

যদি নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে বিপদসীমার দিকে ঠেলে দিতে না চান, তাহলে নিম্নলিখিত জিনিসগুলি মাথায় রাখুন।

  • হুটহাট করে কোনো মেসেজ ফরোয়ার্ড করবেননা। সবসময় মেসেজ ক্রস-চেক করে নিন।
  • কারো প্রাইভেসি বা গোপনীয়তা লঙ্ঘিত হয়, এমন মেসেজ পাঠাবেন না।
  • হত্যা বা হুমকির মেসেজ পাঠাবেননা।
  • হয়রানিমূলক বিবেচিত হয় এমন মেসেজ পাঠানোও কিন্তু হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের চোখে অপরাধ।

WhatsApp অ্যাকাউন্ট ব্যান হলে কী করণীয়?

আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যদি কোনোভাবে ব্যান হয়ে যায়, তাহলে আপনি কোম্পানিকে ইমেইল করে বিষয়টি রিভিউ করার জন্য অনুরোধ করতে পারেন। এর জন্য আপনাকে এসএমএসের মাধ্যমে 6 সংখ্যার রেজিস্ট্রেশন কোড লিখতে হবে, এছাড়াও প্রয়োজনে এই অ্যাপ্লিকেশনের সাথে অ্যাটাচ্ করতে হবে কিছু ডকুমেন্টও।