গোপন কথা থাকবে গোপনেই! এবার ভয়েস মেসেজের জন্যেও ‘View Once’ মোড আনল WhatsApp

গোপনীয়তার জন্য এবার WhatsApp ভয়েস মেসেজ পাঠানোর ক্ষেত্রেও নতুন 'ভিউ ওয়ান্স' অপশন যুক্ত করছে। একবার শুনলেই গায়েব হবে ভয়েস নোট।

ইউজার এক্সপিরিয়েন্স বাড়াতে WhatsApp লাগাতার কাজ করে চলেছে। এই কয়েকমাসে তারা নতুন ইন্টারফেস, মাল্টি-অ্যাকাউন্ট লগইন অপশন থেকে শুরু করে চ্যানেল (Channel)-এর মতো প্রচুর নতুন ফিচার এনেছে। তবে এবার ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভয়েস মেসেজ পাঠানোর ক্ষেত্রেও নতুন সুবিধা যুক্ত করছে বলে সম্প্রতি জানা গিয়েছে। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, WhatsApp এবার অডিও বা ভয়েস মেসেজ ফিচারটিকে ‘ভিউ ওয়ান্স’ (View Once) অপশনের মাধ্যমে আপডেট করছে, যার ফলে সেন্ডার এবং রিসিভাররা মাত্র একবারই কোনো ভয়েস নোট খুলতে পারবেন। উল্লেখ্য, ভিউ ওয়ান্স মোডটি অনেকদিন আগেই WhatsApp-এর ফটো-ভিডিও ফাইলগুলির জন্য উপলব্ধ হয়েছে, তবে এবার এটি ভয়েস মেসেজগুলিতেও সুরক্ষার অতিরিক্ত স্তর অফার করবে।

WhatsApp-এর ভয়েস নোটেও প্রযোজ্য হবে ‘View Once’ মোড

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র মতে, ভয়েস নোটগুলির জন্য ‘ভিউ ওয়ান্স’ মোড প্রবর্তন হলে এটি গোপনীয় মেসেজ সেভ বা ফরোয়ার্ড হতে দেবেনা। ফিচারটি একবার ইনস্টল হয়ে গেলে হোয়াটসঅ্যাপে অডিও রেকর্ডিংয়ের সময় ভয়েস নোট ওয়েভফর্মের ডানদিকে একটি ছোট্ট ‘1’ আইকন প্রদর্শিত হবে, যা ট্যাপ করে মোডটি সক্রিয় করা যেতে পারে।

সেক্ষেত্রে এই মোড এনাবেল করা হলে রিসিভার একবার মাত্র সেটি শুনতে সক্ষম হবেন, ফাইল খোলার পর সেটি ক্লোজ করলেই অডিও মেসেজ গায়েব হয়ে যাবে – এমনকি সেন্ডারও আর সেই ফাইল অ্যাক্সেস করতে পারবেননা। এতে করে ব্যবহারকারীদের ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য ভুল হাতে পড়ার ঝুঁকি দূর হবে, তারা নিজেদের শেয়ার করা মেসেজে আরও নিয়ন্ত্রণ পাবেন।

বর্তমানে, এই নতুন ফিচারটি একচেটিয়াভাবে হোয়াটসঅ্যাপের সীমিত সংখ্যক অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) বিটা ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হয়েছে। আমাদের টেকগাপের কিছু মেম্বারও ভিউ ওয়ান্স ভয়েস নোট ফিচারের দেখা পেয়েছেন। আগ্রহীরা চাইলে এটি অ্যান্ড্রয়েড বিটা ২.২৩.২২.৪ ভার্সন বা আইওএস বিটা ২৩.২১.১.৭৩ ভার্সন আপডেট করে অ্যাক্সেস করতে পারবেন।