পুরোনো মেসেজ খুঁজে পাবেন এক নিমেষে! বহু প্রতীক্ষিত ‘বড়’ ফিচার নিয়ে এল WhatsApp

WhatsApp অবশেষে বহু প্রতীক্ষিত একটি ফিচার চালু করেছে, যার মাধ্যমে চ্যাটবক্স স্ক্রল না করেই সহজে অনেক পুরোনো মেসেজও সহজেই খুঁজে পাওয়া যাবে৷

আবারও ইউজারদের জন্য একটি দুর্দান্ত ফিচার নিয়ে হাজির হল WhatsApp! আমরা সকলেই জানি যে, বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ রোজ এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। চ্যাটিংয়ের পাশাপাশি এতে বহু ফাইলও শেয়ার হয়, যে কারণে WhatsApp-এ অনেক গুরুত্বপূর্ণ মেসেজ থেকে যায় যা পরে কাজে আসে – মাঝেমাঝে সেই পুরোনো মেসেজগুলিও খোঁজারও প্রয়োজন হয়। সেক্ষেত্রে WhatsApp অবশেষে এখন বহু প্রতীক্ষিত একটি ফিচার চালু করেছে, যার মাধ্যমে চ্যাটবক্স মিনিটের পর মিনিট ধরে স্ক্রল না করেই সহজে অনেক পুরোনো মেসেজও সহজেই খুঁজে পাওয়া যাবে৷ আসলে প্ল্যাটফর্মটি যে ফিচার এনেছে, তার সাহায্যে সার্চ বারের মাধ্যমে কোনো নির্দিষ্ট তারিখের মেসেজ চুটকিতেই খুঁজে পাওয়া যাবে। আর শুধু টেক্সট নয়, এই ফিচারটি আগে আদান-প্রদান করা ভিডিও, ফটো এবং ভয়েস নোটও অ্যাক্সেস করতে দেবে। রিপোর্ট অনুযায়ী, এখনই সবাই তারিখ ধরে মেসেজ সার্চ করার এই ফিচার হাতের মুঠোয় পাবেননা, কারণ WhatsApp এই মুহূর্তে তার ওয়েব ক্লায়েন্টের লেটেস্ট বিটা ভার্সনে ফিচারটি চালু করেছে।

কীভাবে কাজ করবে WhatsApp-এর নতুন ফিচার?

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার পোর্টাল WABetaInfo, প্ল্যাটফর্মের ওয়েব বিটা (Web Beta)-র লেটেস্ট ২.২৩৪৮.৫০ ভার্সনে তারিখের মাধ্যমে মেসেজ সার্চ করার এই ফিচার লক্ষ্য করেছে। পোর্টালটির মতে, এই ফিচারটির কারণে হোয়াটসঅ্যাপের সার্চ বারে নতুন ক্যালেন্ডার আইকন উপলব্ধ হবে। এই আইকনে ক্লিক করে ক্যালেন্ডার থেকে নির্দিষ্ট তারিখ বেছে নিলেই সেই দিনের সমস্ত মেসেজ (সেন্ড এবং রিসিভ) স্ক্রিনে এসে যাবে – তাও কয়েক সেকেন্ডের মধ্যেই। সুবিধার ব্যাপার হল যে, এর সুবিধা পেতে কোনো কীওয়ার্ড বা সার্চেবল টেক্সটের প্রয়োজন হবেনা।

তবে যেমনটা আগেই বলেছি, ফিচারটি আপাতত সীমিত সংখ্যক ইউজারের জন্য উপলব্ধ। এটি সমস্ত ইউজারদের কাছে রোলআউট হতে কিছু সময় নিতে পারে।

আসছে ইমেইল ভেরিফিকেশন ফিচার

হোয়াটসঅ্যাপ সম্প্রতি আইওএস এবং অ্যান্ড্রয়েডের অ্যাপের জন্য ইমেইল ভেরিফিকেশন ফিচার নিয়ে পরীক্ষা শুরু করেছে। এই ফিচারটির কারণে ফোন নম্বর কাছে না থাকলেও নিজের বিদ্যমান অ্যাকাউন্টে লগইন করা যাবে।