উৎসবের মেজাজে জমিয়ে চ্যাট করুন! আরও উন্নত অভিজ্ঞতা দিতে WhatsApp-এ এল ‘রিপ্লাই বার’

WhatsApp এবার 'রিপ্লাই বার' (Reply bar) নামে একটি নতুন ফিচার নিয়ে এসেছে, যার মাধ্যমে আরও দ্রুত প্রতিক্রিয়া জানানো যাবে।

বিগত কয়েক মাসে একাধিক নতুন ফিচার চালু করেছে WhatsApp, তবে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এখন ‘Channel’ নামক নতুন ফিচার এনে নেটমাধ্যমের চর্চায় রয়েছে। সাধারণ ইউজার থেকে শুরু করে সেলিব্রিটি এবং জনপ্রিয় ব্যক্তিত্বরাও এই একমুখী কমিউনিকেশন সিস্টেমের সাথে ব্যাপকভাবে যুক্ত হচ্ছেন। এদিকে, এরই মধ্যে WhatsApp তার নিজের স্বভাববশত বিটা (Beta) সংস্করণে আরও নানা সুবিধা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। যেমন, চ্যাটের অভিজ্ঞতা আরও উন্নত করে তুলতে সংস্থাটি ‘রিপ্লাই বার’ (Reply bar) নামে একটি নতুন ফিচার অ্যান্ড্রয়েড বিটায় উপলব্ধ করেছে, যার মাধ্যমে আরও দ্রুত প্রতিক্রিয়া জানানো যাবে।

আবারও নতুন ফিচার আনছে WhatsApp, কীভাবে কাজ করবে?

WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, লেটেস্ট বিটা গুগল প্লে (Google Play) বিটা প্রোগ্রামে (ভার্সন ২.২৩.২০.২০) হোয়াটসঅ্যাপ ‘রিপ্লাই বার’ ফিচারটি অন্তর্ভুক্ত করেছে, যার সামগ্রিক লক্ষ্য ইউজারের ইন্টারঅ্যাকশনের অভিজ্ঞতায় উন্নতি আনা। এই নতুন অপশন কেমনভাবে কাজ করবে বা বিটা টেস্টাররা এর সম্পর্কে কী প্রতিক্রিয়া জানাচ্ছেন, তা দেখে সর্বসাধারণের জন্য এটিকে উপলব্ধ করা হবে।

কার্যকারিতার কথা বললে, এই রিপ্লাই বার ফিচার, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ছবি, ভিডিও এবং জিআইএফ (GIF)-এর মতো মিডিয়া ফাইলে দ্রুত প্রতিক্রিয়া জানানোর সুবিধা দেবে – তাও আবার বর্তমান স্ক্রিন বন্ধ না করে। মানে কথোপকথনের সময় একটি মিডিয়া ফাইল দেখে সেটির রিপ্লাই জানাতে বারবার ব্যাক বাটন প্রেস করার প্রয়োজন পড়বেনা, এতে করে চ্যাটিংয়ের প্রতি মনসংযোগ (পড়ুন ‘ফ্লো’) অক্ষুন্ন থাকবে।

উল্লেখ্য, এই নতুন বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে আগ্রহীদের গুগল প্লে স্টোর (Play Store) থেকে লেটেস্ট হোয়াটসঅ্যাপ বিটা আপডেটটি ইনস্টল করতে হবে। তারপর চ্যাট সেকশন খুললেই ব্যস!