গাড়ির থেকেও শক্তিশালী ইঞ্জিন! চমকে দিয়ে হাজির হার্লে ডেভিডসনের নয়া মোটরসাইকেল

গোটা বিশ্বেই অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের দাপট বাড়ছে। বিগত ক’বছরে যার প্রভাব আরও বেশি করে টের পাওয়া যাচ্ছে। যা প্রত্যক্ষ করে হার্লে-ডেভিডসন (Harley-Davidson) গত ২০২১ সালে Pan…

গোটা বিশ্বেই অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের দাপট বাড়ছে। বিগত ক’বছরে যার প্রভাব আরও বেশি করে টের পাওয়া যাচ্ছে। যা প্রত্যক্ষ করে হার্লে-ডেভিডসন (Harley-Davidson) গত ২০২১ সালে Pan America 1250-এর হাত ধরে উক্ত সেগমেন্টে পদার্পণ করেছিল। প্রায় তিন বছর পর এবারে এই অ্যাডভেঞ্চার টুরার মোটরসাইকেলটির একটি নয়া ভার্সন আন্তর্জাতিক বাজারে উন্মোচন করল মার্কিন সংস্থাটি। নাম – Pan America CVO। ডিজাইন ছাড়াও এতে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার্স যুক্ত করা হয়েছে।

Harley-Davidson আনল Pan America CVO

Harley-Davidson Pan America CVO-এর নতুনত্বের কথা বললে, এতে অক্সিলিয়ারি এলইডি লাইটিং, হিটেড গ্রিপ এবং অ্যাডাপ্টিভ হেডল্যাম্প বর্তমান। এছাড়া ইলেকট্রনিক্যালি অ্যাডজাস্টেবল এবং অ্যাডাপ্টিভ রাইড হাইট প্রযুক্তি যুক্ত সেমি অ্যাক্টিভ সাসপেনশন দেওয়া হয়েছে।

সুরক্ষা বৈশিষ্ট্য হিসেবে রয়েছে ইঞ্জিন স্কিড প্লেট, যা ইঞ্জিনকে অফ-রোডিংয়ের সময় ধূলো, বালি, কাদা থেকে বাঁচাবে। আবার ক্লাচ শিফটের সাথে কুইক শিফটার যোগ করা হয়েছে। এছাড়া উপস্থিত টপ বক্স সহ লাগেজ প্যানিয়ার, যা পেছনে বসে থাকা যাত্রীর হেলান দেওয়ার ক্ষেত্রে বাড়তি আরাম দেবে। টিউবলেস টায়ার ও স্পোক রিমে ছুটবে এই বাইক।

HD Pan America CVO-র ডিজাইনে কেবলমাত্র একটি আপডেট দেওয়া হয়েছে, যা হল অরেঞ্জ কালার ফিনিশিং। বাইকটির মেইন ফ্রেমের বেশ কিছু অংশ আবার অরেঞ্জ কালারে শোভিত করা হয়েছে। কিছু অংশে কার্বন ফাইবারের কাছ চোখেপড়বে। এগুলি ছাড়া সিট ও হ্যান্ডেলবার গ্রিপে সিভিও ব্যাজিং নজর কাড়ছে।

Harley-Davidson CVO আগের মত Revolution Max 1250 ইঞ্জিনেই ছুটবে। যা থেকে ৮,৭৫০ আরপিএম গতিতে ১৪৮ বিএইচপি ক্ষমতা এবং ৬,৭৫০ আরপিএম গতিতে ১২৯ এনএম টর্ক পাওয়া যাবে। ৮,০০০ কিলোমিটার অথবা ২৪ মাসের (যেটি আগে হবে) ওয়্যারেন্টি অফার করা হচ্ছে এতে।

প্রসঙ্গত, ভারতের বাজারে হার্লে-ডেভিডসন নেকদিন ধরেই Pan America বাইকটি দুটি ট্রিমে বিক্রি করে আসছে – স্ট্যান্ডার্ড ও স্পেশাল। এদের মুল্য যথাক্রমে ১৮.২৫ লাখ ও ২১.২৪ লাখ টাকা (এক্স-শোরুম)। তবে Pan America CVO ভারতে লঞ্চ করবে কিনা সে প্রসঙ্গে কিছু জানায়নি হার্লে-ডেভিডসন।