Kawasaki Z650RS: নিনজা ভুলে যাবেন, কাওয়াসাকির দুর্ধর্ষ বাইক আসছে ভারতে, চমকানো ফিচার্স

প্রিমিয়াম মোটরসাইকেল নির্মাতা কাওয়াসাকি (Kawasaki) তাদের Ninja বাইক দিয়ে বাজার মাত করেছে। ৬৫০ সিসি ইঞ্জিনের এই মোটরসাইকেল ছাড়াও সংশ্লিষ্ট সেগমেন্টে রয়েছে ক্রেতাদের মুগ্ধ করার মতো…

প্রিমিয়াম মোটরসাইকেল নির্মাতা কাওয়াসাকি (Kawasaki) তাদের Ninja বাইক দিয়ে বাজার মাত করেছে। ৬৫০ সিসি ইঞ্জিনের এই মোটরসাইকেল ছাড়াও সংশ্লিষ্ট সেগমেন্টে রয়েছে ক্রেতাদের মুগ্ধ করার মতো Z-সিরিজের মডেলগুলি। যার মধ্যে অন্যতম – Z650RS। এবারে আরও বেশি সুরক্ষাবলয়ে মুড়ে বাইকটি এদেশের বাজারে হাজির করতে চলেছে কাওয়াসাকি।

Kawasaki Z650RS উন্মোচিত হল

এই মুহূর্তে জাপানি সংস্থাটি ভারতে তিনটি বাইক ৩-লেভেল ট্রাকশন কন্ট্রোল সিস্টেম সহ বিক্রি করে। যেগুলি হল – Kawasaki Ninja 650, Z650 ও Versys 650। সেই সুবিধা এবার Kawasaki Z650RS পেতে চলেছে। বলার অপেক্ষা রাখে না, এই ফিচার রাইডারদের বাড়তি সুরক্ষা প্রদান করবে। এছাড়া এতে উপলব্ধ রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস।

কারিগরি দিক থেকে Kawasaki Z650RS-এ তেমনভাবে কোন বদল ঘটানো হচ্ছে না। নিও রেট্রো স্টাইলের বাইকটি Z650-এর ইঞ্জিনে ছোটে। উভয় মডেলই ভারতে বিক্রি করে কাওয়াসাকি। ৩-লেভেল ট্রাকশন কন্ট্রোল মোটরবাইকটিকে ভেজা রাস্তা বা নরম মাটিতে আরও বেশি গ্রিপিং দেবে। এর ৬৪৯ সিসি প্যারালাল টুইন সিলিন্ডার ইঞ্জিন থেকে ৬৭ বিএইচপি শক্তি এবং ৬৪ এনএম টর্ক পাওয়া যায়। মোটরে উপলব্ধ ৬-গতির গিয়ারবক্স।

বিশ্ববাজারে উন্মোচিত 2024 Kawasaki Z650RS-এর ডিজাইনে কোনো পরিবর্তন নজরে পড়েনি। আগের মতই ‘অগ্রজ’ Z900RS-কে অনুসরণ করেছে। বাইকটি নয়া সংস্করণে উপস্থিত একটি গোলাকৃতি এলইডি হেডল্যাম্প, ডিজিটাল ডিসপ্লে সহ ডুয়েল-পড ইন্সট্রুমেন্ট কনসোল, কুয়াসি-স্পোক অ্যালয় হুইল এবং একটি সিঙ্গেল পিস সিট।

ইউরোপের বাজারে ক্যান্ডি মিডিয়াম রেড রঙে পাওয়া যায় বাইকটি। Kawasaki Z650RS-এর প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে Royal Enfield Interceptor 650। বর্তমানে স্থানীয়ভাবে উৎপাদিত কাওয়াসাকির বাইকটি এদেশে ৬.৯২ লাখ টাকায় বিক্রি হয়। ২০২৪-এর প্রারম্ভে সামান্য কিছু দর বাড়িয়ে হাজির হতে পারে এর নয়া ভার্সনটি।