সঙ্গীনিকে বাইকের পিছনে বসিয়ে সরস্বতী পুজোয় ঘোরার প্ল্যান? সুখবর শোনাল হোন্ডা

ভারতের রাজনৈতিক পরিসর যেমন লোকসভা ভোটের প্রাক মুহূর্তে বিভিন্ন রাজনৈতিক দলের রেষারেষিতে সরগরম তেমন চূড়ান্ত প্রতিযোগিতার আঁচ মেলে দেশের মোটরসাইকেল মার্কেটেও। গত বছর নিউ জেনারেশন Himalayan 450 লঞ্চ করে বড় চমক দিয়েছিল Royal Enfield। নতুন বছরের প্রথমেই তার জবাব এসেছে হোন্ডার তরফে। হিমালয়ানের মতোই অত্যাধুনিক অ্যাডভেঞ্চার বাইক, NX500 লঞ্চ হয়েছে ভারতে। এবার তার ডেলিভারি শুরু করে দিল জাপানি সংস্থাটি।

CB500X-এর উত্তরসূরী হিসাবে বাজারে এসেছে NX500। দাম ৫.৯০ লক্ষ টাকা (এক্স শোরুম)। সংস্থার প্রিমিয়াম বিগউইং ডিলারশিপের মাধ্যমে কেনা যাচ্ছে এটি। মোট তিনটি রঙে উপলব্ধ – গ্র্যান্ড প্রিক্স রেড, পার্ল হরাইজন হোয়াইট এবং গান পাউডার ব্ল্যাক। বাইকটির ৪৭১ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন থেকে ৪৭ বিএইচপি ক্ষমতা এবং ৪৩ এনএম টর্ক উৎপন্ন হয়। গিয়ারের সংখ্যা ছয়। সঙ্গে রয়েছে স্লিপার ক্লাচ।

সাধারণত অ্যাডভেঞ্চার বাইক পাহাড়-পর্বত কিংবা জঙ্গলে পাড়ি দেওয়ার ভাবনা থেকেই কেনেন গ্রাহকরা। সেই বিষয়টি মাথায় রেখেই সাধারণ কিন্তু অতি প্রয়োজনীয় ফিচার পেয়েছে Honda NX500। এলইডি লাইট থেকে শুরু করে ব্লুটুথ কানেক্টিভিটি যুক্ত ৫ ইঞ্চি টিএফটি কালার ডিসপ্লে এবং নেভিগেশন সিস্টেম রয়েছে এতে। রাইডারদের সুরক্ষার্থে ট্রাকশন কন্ট্রোল এবং এবিএস প্রযুক্তিও বর্তমান।

সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে ৪১ মিমি চওড়া বড় পিস্টন ইউএসবি ফর্ক ও পিছনে ফাইভ স্টেপ অ্যাডজাস্টেবল শক অ্যাবজর্ভার ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৯৬ মিমি ও পিছনের চাকায় ২৪০ মিমি ডিস্ক ব্রেক এবং ডুয়েল চ্যানেল এবিএস দেখতে পাওয়া যায়।