Maruti Alto K10 দু’বছর পর বাজারে ফিরেছে, আগের থেকে কতটা আলাদা এই গাড়ি, নতুন কী যোগ হল?

Published on:

2022-maruti-alto-k10-price-specifications-features-top-5-changes

পরশুদিন ভারতের বাজারে মধ্যবিত্তের আবেগ দু’বছর বাদে ফিরে এসেছে নতুন ভার্সনে। যার নাম Maruti Suzuki Alto K10। ২০২০-এর এপ্রিলে Alto K10-এর বিক্রি বন্ধ করে দিয়েছিল মারুতি সুজুকি (Maruti Suzuki)। কিন্তু গাড়িটির বিপুলসংখ্যক অনুরাগীর কথা ভেবে পুনরায় বাজারে ফিরিয়ে আনা হয়েছে। ৩.৯৯ লক্ষ টাকার প্রারম্ভিক মূল্যে হাজির হয়েছে এটি। নয়া মডেলে যে একাধিক আপডেট দেওয়া হয়েছে, তার মধ্যে কিছু বাইরে থেকে দেখা গেলেও, বেশিরভাগই রয়েছে চোখের আড়ালে। এই প্রতিবেদনে 2022 Maruti Alto K10-এর পাঁচটি গুরুত্বপূর্ণ আপডেট সম্পর্কে বর্ণনা করা হল।

পঞ্চম প্রজন্মের HEARTECT প্ল্যাটফর্ম

প্রথমে 2022 Alto K10-এর কাঠানো সম্পর্কে বলা যাক। গাড়িটি সংস্থার পঞ্চম প্রজন্মের HEARTECT প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এর বিশেষত্ব হল এটি হালকা অথচ দৃঢ়। যার উপর ভিত্তি করে Ertiga, XL-6, WagonR সহ সংস্থার আরও একাধিক মডেলের গাড়ি বাজারে এসেছে। ইতি উচ্চ টেন্সিল স্টিল দ্বারা নির্মিত। যে কারণে এতো মজবুত ও কম্পনের প্রভাব কমাতে সক্ষম। আবার পুরনো মডেলের চেয়ে নতুন প্ল্যাটফর্মটি অধিক সুরক্ষিত।

দীর্ঘতর এবং উচ্চতর

নতুন প্ল্যাটফর্মটি আকারে বড় হওয়ার কারণে নতুন Alto K10 আগের তুলনায় বৃহত্তর। এটি লম্বায় ৩,৫৩০ মিমি, চওড়ায় ১,৪৯০ মিমি এবং উচ্চতায় ১,৫২০ মিমি। অর্থাৎ উত্তরসূরী ভার্সনের তুলনায় এটি সবদিক থেকেই বড়। গাড়িটির ডিজাইনিংয়ের সময় গ্রাহকদের পছন্দকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। যে কারণে বৃহৎ কেবিন, বেশি লেগ স্পেস, এবং হেডরুমের সুবিধা মিলবে এতে।

ইতিহাসে সুরক্ষিততম Alto

প্ল্যাটফর্মটি সুরক্ষার দিক থেকে এতটাই অত্যাধুনিক, যা Alto-র ইতিহাসে এই প্রথম। যে কারণে সর্বাধিক সুরক্ষিত অল্টোর তকমা পেয়েছে এটি। সংস্থা সুত্রে খবর, 2022 Alto K10-এ প্রয়োজনীয় যাবতীয় সুরক্ষার বৈশিষ্ট্য দেওয়া হয়েছে। শীঘ্রই এটি NCAP-র ক্র্যাশ টেস্টে অংশগ্রহণ করবে। সেফটি ফিচারের মধ্যে এতে উপস্থিত ডুয়েল এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, স্পিড সেন্সিং ডোর লক, প্রি টেনশনার সহ সিট বেল্ট, হাই স্পিড ওয়ার্নিং, রিভার্স পার্কিং সেন্সর সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

কে-সিরিজ ইঞ্জিন

আপডেট গুলির মধ্যে 2022 Alto K10-এর ইঞ্জিন অন্যতম। গাড়িটির হুডের নীচে ১.০ লিটার ডুয়েলজেট, ডুয়েল VVT K-সিরিজ পেট্রোল ইঞ্জিন রয়েছে। স্টার্ট/স্টপ টেকনোলজি যুক্ত ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ৬৭ বিএইচপি শক্তি এবং ৯৮ এনএম টর্ক পাওয়া যাবে। ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্সের বিকল্পে উপলব্ধ। আবার Alto K10 2022-এর অটোমেটিক এবং ম্যানুয়াল ট্রান্সমিশন মডেল দুটির মাইলেজ যথাক্রমে ২৪.৯০ কিমি/লিটার ও ২৪.৩৯ কিমি/লিটার।

স্মার্ট প্লে ইনফোটেইনমেন্ট সিস্টেম

2022 Maruti Alto K10-এ একটি ৭.০ ইঞ্চি স্মার্ট প্লে ইনফোটেইনমেন্ট সিস্টেম দেওয়া হয়েছে। যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে প্রযুক্তি যুক্ত। এছাড়া রয়েছে নেভিগেশন, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, অডিও ও ভয়েস কমান্ড, এবং চারটি স্পিকার অডিও সিস্টেম। অন্যান্য ফিচারের তালিকায় উপস্থিত ব্ল্যাক ড্যাশ, ডুয়েল টোন সিট, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ও অন্যান্য। আবার maruti suzuki গাড়িটিকে নিজের পছন্দ মত কাস্টমাইজ করার অনন্য অফার উপলব্ধ রেখেছে।

সঙ্গে থাকুন ➥