BMW নাকি KTM? কম দামে কোন সংস্থার বাইক কিনলে আপনার সবদিক থেকে ফায়দা

Avatar

Published on:

2024 BMW G310 R vs KTM 390 Duke Comparison

সম্প্রতি বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad) আন্তর্জাতিক বাজারে তাদের স্ট্রিট ফাইটার বাইক G 310 R-এর নতুন প্রজন্মের ভার্সনের উপর থেকে পর্দা সরিয়েছে। বাইকটির কারিগরি ক্ষেত্রে কোন পরিবর্তন ঘটানো হয়নি। নতুনত্ব বলতে এতে কেবল দুটি পেইন্ট স্কিম যোগ করা হয়েছে – স্পোর্ট (রেসিং ব্লু মেটালিক শেডের সাথে) এবং প্যাশন (গ্রানাইট গ্রে মেটালিক কালারে)। ভারতের বাজারে এর অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে KTM 390 Duke। এখন বিষয় হচ্ছে প্রতিযোগিতায় মোটরসাইকেল দুটি কে কার থেকে এগিয়ে? আসুন জেনে নেওয়া যাক।

KTM 390 Duke দর্শনের দিক থেকে অধিক আবেদনময়ী

BMW G 310 R-তে রয়েছে ঊকটি ১১ লিটারের পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, এলইডি হেডলাইট, চওড়া হ্যান্ডেলবার, স্টেপ্ড-আপ সিট, সাইড মাউন্টেড এগজস্ট, স্লিক এলইডি টেলল্যাম্প এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

যেখানে KTM 390 Duke-এর দর্শনের শোভা বাড়াতে দেওয়া হয়েছে – ১৩.৪ লিটার ফুয়েল ট্যাঙ্ক, ডিআরএল সহ অ্যাঙ্গুলার এলইডি হেডলাইট, স্প্লিট স্টাইল সিট, একটি স্লিম এলইডি টেলল্যাম্প এবং ফুল কালার টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। উভয় মোটরসাইকেল ১৭ ইঞ্চি অ্যালয় হুইলে ছোটে।

BMW G 310 R ওজনে হালকা

BMW G 310 R-এর ওজন ১৫৮ কেজি। মাটি থেকে এর সিটের উচ্চতা ৭৮৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি। অন্যদিকে KTM 390 Duke এর কার্বওয়েট ১৭১ কেজি। বাইকটির স্যাডেল হাইট ৮২২ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫১ মিমি।

KTM 390 Duke

চালকের সুরক্ষার্থে BMW G 310 R ও KTM 390 Duke – উভয় মোটরসাইকেল ডুয়েল চ্যানেল এবিএস ও দু’চাকায় ডিস্ক ব্রেক সমেত হাজির হয়েছে। দ্বিতীয় মডেলটিতে অতিরিক্ত ফিচার হিসেবে এবিএস-এ কর্নারিং ফাংশন উপস্থিত। উভয় স্ট্রিটফাইটার মডেলে সাসপেনশনের এর দায়িত্ব সামলাতে সামনে ইনভার্টেড ফর্ক এবং পেছনে প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক দেওয়া হয়েছে।

390 Duke এর ইঞ্জিন অধিক শক্তিশালী

BMW G 310 R-এর চাকা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দেওয়া হয়েছে একটি ৩১৩ সিসি, ফুয়েল ইনজেক্টটেড, লিকুইড কুল্ড, রিভার্স ইনক্লাইন্ড ইঞ্জিন। যা থেকে ৩৩.৫ এইচপি শক্তি এবং ২৮ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে KTM 390 Duke-এ রয়েছে একটি ৩৭৩ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার, DOHC মোটর। এটি থেকে ৪৩ এইচপি পাওয়ার এবং ৩৭ এনএম পিক টর্ক পাওয়া যায়। উভয় মোটরসাইকেলে ট্রান্সমিশন হিসেবে দেওয়া হয়েছে ৬-স্পিড গিয়ারবক্স।

কোনটি কিনলে লাভবান হবেন

ভারতে KTM 390 Duke কিনতে খরচ পড়ে ২.৯৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এদিকে 2024 BMW G 310 R-এর দাম বর্তমান মডেলটির চাইতে সামান্য বেশি রাখা হতে পারে। বাইকটির বর্তমান বাজার মূল্য ২.৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আমাদের পরামর্শ অনুযায়ী, আগ্রাসী স্টাইলিং, অধিক শক্তিশালী ইঞ্জিন, কর্নারিং এবিএস সিস্টেম এবং ফুল কালার টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকার জন্য 390 Duke কেনাই যুক্তিযুক্ত।

সঙ্গে থাকুন ➥