নজির গড়ল Maruti, ভারতে আসার আগে হায়েস্ট সেফটি রেটিং পেয়ে বাজিমাত নতুন Swift গাড়ির

Avatar

Published on:

2024-suzuki-swift-scores-4-stars-safety-rating-in-japan-ncap-crash-test ahead of launch in India next month

মারুতি সুজুকি (Maruti Suzuki) ভারতে তাদের নতুন প্রজন্মের Swift লঞ্চ করতে চলেছে। আগামী ৯ মে ভারতে জাঁকজমকপূর্ণভাবে লঞ্চ হবে এই গাড়ি। যদিও ইতিমধ্যেই জাপান, ইউরোপ সহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক বাজারে নয়া ভার্সনের সুইফ্ট লঞ্চ হয়েছে। ভারতের বাজারে পা রাখার আগে ক্রেতাদের আশাজনক খবর শোনালো এই গাড়ি। জাপান এনক্যাপ-এর (Japan NCAP) ক্র্যাশ টেস্টে ৫-এর মধ্যে ৪-স্টার সেফটি রেটিং আদায় করতে পেরেছে এটি। ফলে গোটা বিশ্বে সুজুকির (Suzuki) গাড়ির কম সুরক্ষার জন্য দীর্ঘদিনের যেই দুর্নাম ছিল, এতদিনে তা ঘুচতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

ফোর-স্টার সেফটি রেটিং পেল Suzuki Swift

জাপানি সুরক্ষা পরীক্ষার এজেন্সি নতুন Suzuki Swift-এর সেফটি পারফর্ম্যান্স ও এটি কতটা অভিঘাত সইতে সক্ষম, তা যাচাই করে দেখেছে। জানা গেছে, ড্যামেজ রিডাকশন ব্রেক, লেন ডিপারচার প্রিভেনশন, ড্যামেজ মিটিগেশন ব্রেক, হাই পারফরম্যান্স হেডলাইট, ফুল-র‍্যাপ ফ্রন্টাল কলিশন, সাইড কলিশন, রিয়ার কলিশন প্রোটেকশন এবং পেডেস্ট্রিয়ান লেগ প্রোটেকশনে পাঁচ তারা রেটিং পেয়েছে।

সুরক্ষা ক্ষেত্রে ভালো ফলাফল করতে সুজুকি সুইফ্ট-কে বিশেষভাবে সহায়তা করেছে অটোমেটিক অ্যাক্সিডেন্ট এমার্জেন্সি কল সিস্টেম। এই ব্যবস্থা দুর্ঘটনা ঘটার মুহূর্তে বিশেষভাবে সক্রিয়তা দেখিয়েছে। এর পাশাপাশি সার্বিক সুরক্ষা বাড়ানো ও দুর্ঘটনা ঘটার পর যাত্রীদের সমর্থন করার ক্ষেত্রেও ভালো সাড়া দিয়েছে এটি। দেখতে গেলে মারুতি সুজুকির যতগুলো হ্যাচব্যাক রয়েছে, তার মধ্যে এটাই সর্বোচ্চ সেফটি রেটিং।

আবার পেডেস্ট্রিয়ান হেড প্রোটেকশন, সিট বেল্ট ওয়ার্নিং ও আরো অন্যান্য ক্ষেত্রে ভালো ফলাফল করার জন্য ফোর-স্টার রেটিং দিয়েছে জাপানের এনক্যাপ। প্রসঙ্গত, এই রেটিং হ্যাচব্যাক গাড়িটির শুধুমাত্র জাপানি ভার্সনের জন্য। অনুমান করা হচ্ছে, সামনের মাসে ভারতে আসন্ন Maruti Suzuki Swift-এ Z-সিরিজ ইঞ্জিন দেওয়া হতে পারে। এটি থেকে সর্বোচ্চ ৮০ বিএইচপি শক্তি এবং ১০৮ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটির মাইলেজ বাড়বে বলেও শোনা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥