বিক্রিতে এক নম্বরে, সুরক্ষায় জিরো, Maruti, Hyundai-এর এই 5 গাড়ি কেনার আগে ভাবুন

Avatar

Published on:

5 Indian Car Poor Safety Ratings Global NCAP

আধুনিক ভারতে প্যাসেঞ্জার ভেহিকেলে অত্যাধুনিক ফিচার এবং প্রযুক্তির প্রতি ক্রেতাদের উৎসাহ দিন দিন বেড়ে চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে সেফটি ফিচার সম্বলিত গাড়ির সংখ্যা। কারণ ইদানিং অনেকেই গাড়ির সুরক্ষা বিষয়টি ধর্তব্যের মধ্যে আনতে শুরু করেছে। একটা সময়ে ক্রেতা ও নির্মাতা উভয়ই গাড়িতে সুরক্ষার ক্ষেত্রে উদাসীনতা দেখিয়েছে। যে কারণে আচমকা পথ দুর্ঘটনার সম্মুখীন হলে, গাড়ির ক্ষয়ক্ষতির পাশাপাশি যাত্রীদের গুরুতর জখম এমনকি প্রাণহানির ঘটনা ঘটেছে। গাড়িতে সুরক্ষার মাপকাঠি যাচাই করে দেখে গ্লোবাল এনক্যাপ (Global NCAP)। ক্র্যাশ টেস্টের উপর ভিত্তি করে দেওয়া হয় সেফটি রেটিং। ভারতে এমন কিছু গাড়ি বিক্রি হয় যাদের বিক্রি শিখরে, কিন্তু সুরক্ষার প্রশ্নে শোচনীয় হাল। চলুন দেখে নেওয়া যাক সেই সব গাড়ির সেফটি রেটিং কত।

Renault Kwid

রেনো কুইড আকারে ছোট হলেও অন্যতম জনপ্রিয় হ্যাচব্যাক মডেল। গ্লোবাল এনক্যাপের ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্ক এবং খুদে যাত্রীদের জন্য গাড়িটি মাত্র ওয়ান স্টার রেটিং পেয়েছে।

Maruti Suzuki WagonR

Maruti Suzuki WagonR ভারতের বাজারে অন্যতম জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ি। জনপ্রিয়তার নেপথ্যে রয়েছে সাশ্রয়ী মূল্য, বাস্তবিকতা এবং লম্বা চেহারা। কিন্তু সুরক্ষার প্রসঙ্গ এলেই হতাশ হতে হয়। গ্লোবাল এনক্যাপ মাত্র ওয়ান স্টার রেটিং দিয়েছে একে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ঝুলিতে ওয়ান স্টার থাকলেও শিশু যাত্রীদের ক্ষেত্রে খাতাই খুলতে পারেনি গাড়িটি।

Maruti Suzuki Alto K10

Maruti 800-এর যোগ্য উত্তরসূরী হিসেবে বাজারে এসেছে Maruti Suzuki Alto K10। এন্ট্রি-লেভেল হ্যাচব্যাক গাড়িটি বর্তমানে সংস্থার অন্যতম জনপ্রিয়তম মডেল। গ্লোবাল এনক্যাপের থেকে গাড়িটি দুই তারার মানপত্র পেয়েছে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে দুই এবং শিশু যাত্রীদের ক্ষেত্রে জিরো রেটিং রয়েছে গাড়িটির ঝুলিতে।

Maruti Suzuki Swift

Maruti Suzuki Swift সংস্থার অন্যতম সর্বাধিক বিক্রিত গাড়ি। ২০২১-এ HEARTECT প্ল্যাটফর্মে আপডেট হলেও সুরক্ষা ক্ষেত্রে ক্রেতাদের তেমন একটা সন্তুষ্ট করতে পারেনি। ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্ক এবং শিশু-যাত্রীদের ক্ষেত্রে এর প্রাপ্ত পয়েন্ট যথাক্রমে ৭.০৮ ও ১৬.২৩। সার্বিকভাবে টু স্টার সেফটি রেটিং পেয়েছে এটি।

Hyundai Grand i10 NIOS

ভারতের দ্বিতীয় বৃহত্তম গাড়ি সংস্থা হুন্ডাইয়ের Grand i10 NIOS গাড়ির জনপ্রিয়তা নজরে পড়ার মতোই। কিন্তু গ্লোবাল এনক্যাপের ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্কদের জন্য ৭.০৫ এবং শিশুদের যাত্রীদের জন্য ১৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে গাড়িটি। ঝুলিতে এসেছে পাঁচের মধ্যে দুই তারার মানপত্র।

সঙ্গে থাকুন ➥