ই-স্কুটারে ভরে গিয়েছে বাজার, আলো দেখিয়ে এন্ট্রি নিচ্ছে Commander ইলেকট্রিক মোটরসাইকেল, লঞ্চ কবে?

Updated on:

Aarya Automobiles Launch Commander E-Motorcycle

গুজরাতের ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ আর্য অটোমোবাইলস (Arya Automobiles)-এর হাত ধরে ভারতের দু’চাকা বৈদ্যুতিক গাড়ির বাজারে যুগান্তর আসতে চলেছে। সংস্থাটি Commander নামে একটি উচ্চ ক্ষমতার ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে। বাজার যে ভাবে বৈদ্যুতিক স্কুটারে ভরে গিয়েছে, তাতে এরকম ই-বাইকের আগমন আশা জাগাচ্ছে ক্রেতাদের। সংস্থা কর্তৃক প্রকাশিত টিজার ছবি দেখে অনুমান করা হচ্ছে এটি ব্যাটারি চালিত ক্রুজার বাইক হিসাবে আত্মপ্রকাশ করবে। আর্য অটোমোবাইলসের তরফে জানানো হয়েছে এ বছরের শেষের দিকে বাজারে নতুন মডেলটি হাজির করা হবে।

কমান্ডার ইলেকট্রিক মোটরসাইকেলটিতে থাকবে একটি ৩,০০০ ওয়াট ৭২ ভোল্ট মোটর এবং ৩.৭ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি। যা সম্পূর্ণ চার্জ হতে ৪ থেকে ৫ ঘন্টা সময় নেবে। ব্যাটারির ক্ষমতা দেখে মনে করা হচ্ছে, সম্পূর্ণ চার্জে এর রেঞ্জ ১৫০ কিমির কাছাকাছি হবে। এটি মোট আটটি রঙের বিকল্পে হাজির হবে। এছাড়া, আপকামিং ই-বাইকটির বিষয়ে আর কোনও তথ্য প্রকাশ হয়নি। উল্লেখ্য, আর্য গোষ্ঠীর অংশ আর্য অটোমোবাইলস ২০১৯-এ প্রতিষ্ঠিত হয়েছিল। গুজরাতের সুরাতে এদের সদর দপ্তর এবং কারখানা অবস্থিত।

বর্তমানে সংস্থাটি সাশ্রয়ী মূল্যের শক্তিশালী ইলেকট্রিক টু-হুইলার তৈরির লক্ষ্যমাত্রা স্থির করেছে। এই প্রসঙ্গে আর্য অটোমোবাইলসের ডিরেক্টর তুষার ছাভ্যা বলেন, “সকল বয়সের এবং গোষ্ঠীর মানুষের জন্য ইলেকট্রিক বাইক নির্মাণের এবং সমগ্র ভারতে উচ্চমানের অথচ সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ির পরিকাঠামো গড়ে তোলার পরিকল্পনা রয়েছে আর্যর। আশা করি আমরা আমাদের লক্ষ্যে খুব শীঘ্রই পৌঁছতে পারব।”

ছাভ্যা যোগ করেন, “ইলেকট্রিক যানবাহন তৈরি এবং বিক্রির ক্ষেত্রে সরকারের গাইডলাইন মেনে চলছি আমরা।” সংস্থার দাবি যানবাহনের যন্ত্রাংশ আমদানি করার বদলে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হবে। এমনকি তাদের শোরুমে একটি সার্ভিস স্টেশনের ব্যবস্থা করেছে তারা। প্রসঙ্গত, গাড়ি সংস্থাগুলির সংগঠন ফাডার দেওয়ার তথ্য অনুযায়ী ২০২১-২২ অর্থবর্ষে এদেশে মোট ২,৩১,৩৩৮ ইউনিট ইলেকট্রিক টু-হুইলার বিক্রি হয়েছে। ২০২০-২১ সালে সেটি ৪১,০৪৬ ইউনিট থাকায় গত অর্থবর্ষে বিক্রি ৪৬৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

সঙ্গে থাকুন ➥