মানুষজনের মধ্যে গাড়ি কেনার ইচ্ছা প্রবল, মে’তে দেশে দুই-চার চাকার বিক্রি 10% বাড়ল

Avatar

Updated on:

Automobile Retail sales grew 10%

মে মাসে ভারতের অটোমোবাইল শিল্প নিয়ে স্বস্তির খবর গাড়ি নির্মাতা সংস্থাগুলির সংগঠন ফাডা (FADA)। গত মাসে এদেশে বিভিন্ন ধরনের গাড়ি বিক্রি ১০% বেড়েছে বলে পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছে তারা। যে তালিকাস তালিকায় উপস্থিত – যাত্রীবাহী গাড়ি, টু-হুইলার এবং ট্রাক্টর। ২০২২ এর মে মাসের (১৮,৩৩,৪২১ ইউনিট) তুলনায় চলতি বছরের মে’তে বিক্রি বেড়ে হয়েছে ২০,১৯,৪১৪ ইউনিট।

ভারতে যানবাহনের বিক্রি মে’তে 10% বৃদ্ধি পেল

২০২৩-এর মে মাসে প্যাসেঞ্জার ভেহিকেল সেগমেন্টে ২,৯৮,৯৭৩টি গাড়ি বিক্রি হয়েছে। যেখানে আগের বছর ওই সময়ে বিক্রির পরিমাণ ছিল ২,৮৬,৫২৩ ইউনিট। ফলে সামান্য হলেও ৪% বিক্রি বৃদ্ধি পেতে দেখা গেছে। ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন বা ফাডা-র সভাপতি মনীশ রাজ সিংহানিয়া বলেন, যানবাহনের লভ্যতা বৃদ্ধির ফলে জমে থাকা অর্ডার ডেলিভারি দেওয়া গিয়েছে। আবার বেশ কিছু নতুন মডেল লঞ্চের জেরে চাহিদা বেড়েছে।

গত মাসে ভারতে মোট ১৪,৯৩,২৩৪ ইউনিট টু-হুইলার বিক্রি হয়েছে। যেখানে এক বছর আগে ওই সময়ে বেচাকেনার পরিমাণ ১৩,৬৫,৯২৪ ইউনিট থাকায় মে’তে বিক্রিতে ৯ শতাংশ অগ্রগতি ঘটেছে। এই প্রসঙ্গে সিংহানিয়ার বক্তব্য, “এ বছর বিয়ের মরসুম, জুন থেকে ফেম-২ প্রকল্পে ভর্তুকি কমে যাওয়ার কারণে মে’তে দু’চাকার গাড়ির ব্যাপক চাহিদা ছিল। দেশের গ্রামাঞ্চলগুলিতেও কমতে থাকা বিক্রি হঠাৎ করে বাড়তে দেখা গেছে।”

এদিকে কমার্শিয়াল গাড়ির বিক্রি আগের বছর মে’তে ৭৭,১৩৫ ইউনিট থেকে গত মাসে ৭ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৭১,৪৩৩ ইউনিট। আবার এক বছর আগে যেখানে তিন চাকার গাড়ির বিক্রি ৪৪,৪৮২ ইউনিট ছিল, সেখানে গেল মাসে ৭৯,৪৩৩ ইউনিট হওয়ায় বেচাকেনাতে ৭৯ শতাংশ আধিক্য দেখা গেছে।

এছাড়া গত মাসে ভারতে ট্রাক্টর বিক্রির পরিমাণ ছিল ৭০,৭৩৯ ইউনিট। যেখানে ২০২২-এর মে’তে ৬৪,৫২৮ ইউনিট বিক্রি হয়েছিল। ফলে বেচাকেনায় ১০% আধিক্য লক্ষ্য করা গেছে। ফাডা বলেছে দেশের শীর্ষ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি সুদের হার আশানুরূপ রাখায় যানবাহন বিক্রিতে সুপ্রভাব পড়েছে। আবার জোগান-শৃঙ্খলের সমস্যা মেটার ফলেও বিক্রিতে জোয়ার এসেছে বলে সংগঠনটি জানিয়েছে।

সঙ্গে থাকুন ➥