আজ লঞ্চ, Bajaj -Triumph এর ম্যাজিক দেখার অপেক্ষায় বাইকপ্রেমীদের উত্তেজনা চরমে

Avatar

Published on:

Bajaj Triumph Speed 400 and Scrambler 400x to launch today expected price

কয়েক দিন আগেই আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছে Bajaj-Triumph জুটির বাইক Speed 400 ও Scrambler 400X। অপেক্ষার অবসান ঘটিয়ে আজ ভারতে লঞ্চ হতে চলেছে মোটরসাইকেল দু’টি। উৎপাদনের দায়িত্বে থাকবে বাজাজ অটো। Speed 400 ও Scrambler 400X জোর টক্কর দেবে Royal Enfield-কে, এমনটাই দাবি বিশেষজ্ঞদের। চলুন লঞ্চের আগে Speed 400 এবং Scrambler 400X খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Bajaj-Triumph Speed 400 এবং Scrambler 400X: ইঞ্জিন ও গিয়ার বক্স

দুটি বাইকের মধ্যেই ট্রায়াম্পের TR সিরিজের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ৩৯৮.১৫ সিসি এই ইঞ্জিনটি সিঙ্গেল সিলিন্ডার যুক্ত এবং লিকুইড কুলিং প্রযুক্তির উপর নির্ভর করে তৈরি। ইঞ্জিনটি ৮০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩৯.৫ বিএইচপি শক্তি এবং ৬৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ৩৭.৫ এনএম টর্ক উৎপাদন করতে পারে। সঙ্গে রয়েছে স্লিপার ক্লাচ যুক্ত সিক্স স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স।

Triumph Speed 400 এবং Scrambler 400X: চ্যাসিস ও সাসপেনশন

উভয় ক্ষেত্রেই একই ধরনের প্যারিমিটার ফ্রেম ব্যবহার করা হলেও সাব ফ্রেম কিন্তু আলাদা। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে ৪৩ মিমি চওড়া বড় পিস্টনযুক্ত ফর্ক এবং পিছনের দিকে গ্যাস চার্জড মনোশক অ্যাবজর্ভার রয়েছে। যদিও Speed 400 এর তুলনায় Scrambler 400X বড় সাসপেনশন পেয়েছে।

Triumph Speed 400 এবং Scrambler 400X: ব্রেকিং সিস্টেম

Triumph Speed 400 এবং Scrambler 400X এর পিছনের চাকায় উভয় ক্ষেত্রেই ২৩০ মিমি ডিস্ক বিদ্যমান। তবে সামনের চাকায় Scrambler 400X এর মধ্যে অপেক্ষাকৃত বড় ৩২০ মিমি ডিস্ক লাগানো থাকলেও Speed 400 মডেলটিতে ৩০০ মিমি ব্যবহার করা হয়েছে। তবে দুটি বাইকের মধ্যেই স্ট্যান্ডার্ড হিসেবে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস। যদিও Scrambler 400X এবিএস সুইচের মাধ্যমে চালানো ও বন্ধ করা যায়।

Triumph Speed 400 এবং Scrambler 400X: চাকার সাইজ ও টায়ার

Triumph Speed 400 এর সামনের ও পিছনের দিকে ১৭ ইঞ্চির অ্যালয় হুইল দেখতে পাওয়া যায়। সাথে থাকছে সাধারণ রাস্তায় চলাচলের উপযুক্ত টায়ার। অন্যদিকে Scrambler 400X এর চাকাতে ডুয়েল পারপাস টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের দিকে ১৯ ইঞ্চির অ্যালয় হুইল লাগানো থাকলেও পিছনের দিকে রয়েছে ১৭ ইঞ্চির চাকা।

সঙ্গে থাকুন ➥