Electric Car: একচার্জে 450 কিমি, আজ বৈদ্যুতিক গাড়ির দুনিয়া এই কাঁপানো ইলেকট্রিক SUV লঞ্চ হবে ভারতে

Updated on:

BYD Atto 3 Electric SUV India Launch Today

বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা চীনের বিওয়াইডি (BYD) বা বিল্ড ইয়োর ড্রিমস তাদের E6 ইলেকট্রিক এমপিভির হাত ধরে ভারতের বাজারে প্রবেশ করেছিল‌। প্রথমে একমাত্র ফ্লিট অপারেটরদের জন্য উপলব্ধ হলেও, সম্প্রতি তা ব্যক্তিগত ব্যবহারের জন্য উপলভ্য করা হয়েছে। ভারতে ব্যবসা আরও বাড়াতে বিশ্ববাজারে সাড়া ফেলা Atto 3 ইলেকট্রিক এসইউভি আজ ভারতে লঞ্চ করতে চলেছে তারা।

ছোট, আধুনিক, এবং সাড়ে চারশো কিমি রেঞ্জের সাথে আসা BYD Atto 3 দেশীয় বাজারে Tata Nexon EV Max, MG ZS EV, Mahindra XUV400 এর মতো বৈদ্যুতিক গাড়িদের কড়া প্রতিযোগিতার মুখে ফেলবে বলে মনে করা হচ্ছে। চলুন আনুষ্ঠানিকভাবে লঞ্চ হওয়ার আগেই দেখে নেওয়া যাক, এই গাড়ির প্রত্যাশিত দাম, স্পেসিফিকেশন ও ফিচারগুলি।

BYD Atto 3 রেঞ্জ, স্পিড

আর্ন্তজাতিক বাজারের মতো এই ইলেকট্রিক গাড়ি ভ ৪৯.৯২ কিলোওয়াট আওয়ার এবং ৬০.৪৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক অপশনে আসবে বলে জানা গিয়েছে‌। যা চার্জ না ফুরানো পর্যন্ত যথাক্রমে ৩৪৫ কিলোমিটার ও ৪৫০ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি করা হয়েছে। তবে বাস্তবিক পরিস্থিতিতে রেঞ্জ যে কম হবে, তা বলা বাহুল্য। ভ্যারিয়েন্ট নির্বিশেষে গাড়িটি ২০১ বিএইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন করবে। ঘন্টা প্রতি ১০০ কিমি গতি তুলতে ৭.৩ সেকেন্ড সময় নেবে।

BYD Atto 3 ফিচার্স

BYD Atto 3-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে উল্লেখযোগ্য হল অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সাপোর্ট-সহ ১২.৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইলেকট্রনিক স্টেবিলটি প্রোগ্রাম, ওয়্যারলেস ফোন চার্জিং, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, হিল হোল্ড কন্ট্রোল, এয়ার ফিল্টার, সিক্স এয়ারব্যাগ, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, সিন্থেটিক লেদার সিট, ফুল এলইডি লাইটিং সিস্টেম, ইত্যাদি।

BYD Atto 3 দাম

BYD Atto 3 ইলেকট্রিক SUV-র বেস ভ্যারিয়েন্টের দাম ২০-২৫ লাখের কাছাকাছি থাকবে বলে জল্পনা শোনা যাচ্ছে। যদিও এটি লঞ্চ হওয়ার পরেই নিশ্চিতভাবে বলা সম্ভব।

সঙ্গে থাকুন ➥