ইলেকট্রিক বাইকের দোকান ভয়াবহ আগুন, পুড়ে ছাই ৩৬টি ই-বাইক, ৫০ লক্ষ টাকার ক্ষতি

Updated on:

Electric Vehicle Showroom catches fire 36 e bikes burnt down

ভারতে বৈদ্যুতিক টু-হুইলারের শোরুমে ফের মর্মান্তিক অগ্নিকাণ্ড। একসাথে ৩৬টি ইলেকট্রিক বাইক আগুনে পুড়ে ভষ্মীভূত হয়ে গেছে। ঘটনাটি ঘটেছে সোমবার সকালে অন্ধ্রপ্রদেশের পার্বতীপুরম জেলায় পালাকোন্ডা শহরের একটি ব্যাটারি পরিচালিত টু-হুইলারের শোরুমে। সেখানে দিওয়ালি উপলক্ষ্যে ডিসকাউন্ট দেওয়ার জন্য আলাদাভাবে রাখা ই-বাইক এবং ব্যাটারিতে আচমকাই আগুন ধরে যায়।

দমকলবাহিনী সময়মতো অকুস্থলে পৌঁছানোর ফলে বড়সড় দুর্ঘটনা ঘটার থেকে রক্ষা পাওয়া গিয়েছে। দমকলের কর্মকর্তাদের ধারনা শর্ট সার্কিটের থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। যদিও এর সঠিক কারণ যথাযথ তদন্তের পরই জানা যাবে। এদিকে শোরুম কর্তৃপক্ষের দাবি, অগ্নিকাণ্ডের ফলে প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে হায়দ্রাবাদের অপর একটি ইলেকট্রিক বাইকের শোরুমে বিপজ্জনকভাবে আগুন লাগায় আটজন ব্যক্তি প্রাণ হারান। আগুনের লেলিহান শিখা শোরুমটির উপরের ফ্ল্যাট অব্ধি পৌঁছে যায়। এতেই প্রাণ হারান ৮ জন। এদিকে এ বছর গরম পড়ার পর থেকে বৈদ্যুতিক স্কুটারে উপর্যুপরি অগ্নিকাণ্ডের ফলে টনক নড়ে সরকারের।

কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের তরফে বৈদ্যুতিক যানবাহন বাজারে আনার সুরক্ষাবিধি জারি করা হয়। সরকারের এই সুরক্ষার মাপকাঠিতে ব্যাটারির ডিজাইন, অন বোর্ড চার্জার এবং ভেতরকার সেলে শর্ট-সার্কিট ইত্যাদি বিষয়ের উপর লাগু হয়। ১ অক্টোবর থেকেই এই বিধি জারি হয়ে গিয়েছে।

সঙ্গে থাকুন ➥