HomeAutomobileBajaj Pulsar থেকে TVS Apache, সবচেয়ে সস্তায় ডুয়েল চ্যানেল ABS এই বাইকগুলিতে

Bajaj Pulsar থেকে TVS Apache, সবচেয়ে সস্তায় ডুয়েল চ্যানেল ABS এই বাইকগুলিতে

ইদানিং ক্রেতারা মোটরসাইকেলে সেফটি ফিচার্সের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছেন। যার মধ্যে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম বা এবিএস (ABS) অন্যতম প্রাধান্য পাচ্ছে। আদতে এটি একটি ইলেকট্রনিক সিস্টেম। যা আচমকা ব্রেক কষলে চাকাকে সম্পূর্ণ লক হয়ে যাওয়া থেকে প্রতিরোধ করে। চাকা হঠাৎ থেমে গেলে যে কোন সময় বিপত্তি ঘটতে পারে। তেমন ঘটনার সম্মুখীন যাতে না হতে হয়, সেজন্যই এবিএস-এর ব্যবহার। স্কুটারে খুব কম দেখা গেলেও হালফিলে বাইকে এবিএস একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। এবিএস-এর আবার দুটি ভাগ – সিঙ্গেল চ্যানেল এবং ডুয়েল চ্যানেল। প্রথমটি কেবলমাত্র সামনের চাকায় সুরক্ষা প্রদান করে। দ্বিতীয়টি পেছনের চাকাকেও সেফটি দেয়। এই প্রতিবেদনে ভারতের সবচেয়ে সস্তা পাঁচটি ডুয়েল চ্যানেল এবিএস মোটরসাইকেলের সন্ধান রইল।

Bajaj Pulsar N160

Bajaj Pulsar N160 হচ্ছে দেশের মধ্যে সবচেয়ে সস্তা ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত মোটরবাইক। এটি কিনতে খরচ পড়ে ১.৩২ লাখ টাকা (এক্স-শোরুম)। এই বাইকে রয়েছে ১৬৪.৮২ সিসি এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ১৫.৭ বিএইচপি ক্ষমতা ও ১৪.৬৫ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ারবক্স।

Bajaj Pulsar NS160

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে Bajaj Pulsar NS160। ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত এই মডেলটির বর্তমান মূল্য ১.৩৭ লাখ টাকা (এক্স-শোরুম)। এই বাইকে উপস্থিত ১৬০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১৭.০৩ বিএইচপি এবং ১৪.৬ এনএম টর্ক পাওয়া যায়।

TVS Apache RTR 200

TVS Apache RTR 200 হচ্ছে ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত অন্যতম সাশ্রয়ী মোটরসাইকেল। দাম ১.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)। বাইকটির ১৯৭.৭৫ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ফোর ভাল্ভ, অয়েল কুল্ড ইঞ্জিন থেকে ২০.২ বিএইচপি এবং ১৬.৮ এনএম টর্ক পাওয়া যায়।

Bajaj Pulsar NS200

Bajaj Pulsar NS200 মোটরসাইকেলটিও অন্যতম সস্তার ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত মডেলের তকমা পেয়েছে। বর্তমানে এটি ১.৫০ লাখ টাকায় (এক্স-শোরুম) কেনা যায়। এই বাইকের চাকায় ঘূর্ণনের শক্তি প্রদান করতে রয়েছে একটি ১৯৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ২৪.১৩ বিএইচপি শক্তি এবং ১৮.৭ এনএম টর্ক উৎপন্ন হয়। ৬-স্পিড গিয়ারবক্সের সাথে রয়েছে একটি স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ।

Bajaj Pulsar N250/F250

ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত সস্তার বাইকের তালিকার সর্বশেষ স্থানে বাজাজের আরও দুই মডেলের নাম উঠে এসেছে। এগুলি হচ্ছে – Bajaj Pulsar N250 ও F250। ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত এই বাইকদ্বয়ের বর্তমান মূল্য ১.৫১ লাখ টাকা (এক্স-শোরুম)। এতে রয়েছে একটি ২৪৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুল্ড ইঞ্জিন। যার সর্বাধিক আউটপুট ২৪.১ বিএইচপি শক্তি এবং ২১.৫ এনএম টর্ক।

RELATED ARTICLES

Most Popular