Harley Davidson X440 নাকি Royal Enfield Classic 350? কোন বাইকের পাল্লা ভারী

Published on:

Harley-Davidson X440 vs Royal Enfield Classic 350 Comparison

ভারতের রেট্রো মোটরসাইকেলের বাজারকে করায়ত্তে আনতে হিরো মোটোকর্প (Hero MotoCorp) মার্কিন সংস্থা হার্লে ডেভিডসন (Harley-Davidson)-এর সাথে জোটবেঁধে সদ্য নতুন মডেল লঞ্চ করেছে। এটি হল – Harley-Davidson X440। দাম ২,২৯,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। X440-এর সাথে প্রতিদ্বন্দ্বিতায় শামিল হবে দীর্ঘদিনের রেট্রো সেগমেন্ট কাঁপিয়ে আসা বাইক Royal Enfield Classic 350। এবার প্রশ্ন হচ্ছে Harley-Davidson X440 ও Classic 350-এর মধ্যে সেরা কে? কোন বাইকের দিকে পাল্লা ঝুঁকে? চলুন সেই উত্তর খুঁজো যাক আজকের প্রতিবেদনে।

Harley-Davidson X440 vs Royal Enfield Classic 350 : ডিজাইন

নিও-রেট্রো Harley-Davidson X440-এ উপস্থিত একটি পেশীবহুল ডিজাইন। এর সাইড প্যানেলটি পরিষ্কার পরিচ্ছন্ন। অন্যদিকে Royal Enfield Classic 350-এ উপস্থিত ভিন্ন ধরনের ডিজাইন। রেট্রো স্টাইলিং এলিমেন্ট দ্বারা ফুটিয়ে তোলা হয়েছে বাইকটি। এতে উপস্থিত সার্কুলার হেডলাইট, টিয়ার ড্রপ আকৃতির ফুল ট্যাঙ্ক এবং ট্রাইঅ্যাঙ্গুলার সাইড প্যানেল।

Harley-Davidson X440 vs Royal Enfield Classic 350 : ইঞ্জিন

HD X440-তে এগিয়ে চলার শক্তি প্রদান করতে দেওয়া হয়েছে একটি ৪৪০ সিসি, এয়ার-কুল্ড, টু-ভাল্ভ, অয়েল কুলার ইঞ্জিন। এটি থেকে ২৭.৪ পিএস শক্তি এবং ৩৮ এনএম টর্ক পাওয়া যাবে। অন্যদিকে ক্লাসিকের ৩৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন থেকে ২০.২ পিএস শক্তি এবং ২৭ এনএম টর্ক পাওয়া যায়।

Harley-Davidson X440 vs Royal Enfield Classic 350 : হার্ডওয়্যার ও ফিচার্স

৪৩ মিমি ইনভার্টেড ফর্ক এবং প্রিলোড অ্যাডজাস্টেবল গ্যাস চার্জড টুইন শক সহ ছুটবে X440 প্রিমিয়াম বাইক। এতে ফিচার হিসেবে দেওয়া হয়েছে ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ByBre ডিস্ক। নতুন Zapper Hyke টায়ার সহ সামনে ১৮ ও পেছনে ১৭ ইঞ্চি এল অ্যালয় হুইল সমেত আসবে একটি।

অন্যদিকে, Royal Enfield Classic 350-তে ফিচার হিসেবে উপস্থিত – একটি টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ৬-স্টেপ প্রিলোড অ্যাডজাস্টেবল ডুয়েল শক অ্যাবসব্বার। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে উপস্থিত একটি ৩০০ মিমি ফ্রন্ট এবং ২৭০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক।

ফিচারের প্রসঙ্গে বললে, Harley-Davidson X440 -তে উপস্থিত একটি টিএফটি কনসোল। স্মার্টফোন কানেক্টিভিটি সহ টার্ন বাই টার্ন নেভিগেশন, মিউজিক কন্ট্রোল, কল এবং মেসেজ ইত্যাদি ভেসে উঠবে এখানে। অন্যদিকে Classic 350-এ দেওয়া হয়েছে স্পিডো অ্যাডিশনাল কন্ট্রোল, ডিজিটাল ট্রিপমিটার, ফুয়েল গজ এবং সার্ভিস রিমাইন্ডার। আবার বাইকটি স্মার্ট ফোন কানেক্টিভিটি এবং টার্ন বাই টার্ন নেভিগেশন সহ ট্রিপার নেভিগেশন বিকল্পে উপলব্ধ।

Harley-Davidson X440 vs Royal Enfield Classic 350: দাম

Harley-Davidson X440-এর দাম ২.২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। যেখানে Royal Enfield Classic 350 এর বেস ভ্যারিয়েন্টের দাম ১,৯৩,০০০ টাকা। এবার বিষয় হচ্ছে, ৩৭,০০০ টাকা অতিরিক্ত খরচ করে আরও বেশি পাওয়ার, পারফরম্যান্স, এবং প্রিমিয়াম ফিচার তথা হার্লে ডেভিডসনের মতো ব্র্যান্ড নেম এবং হিরোর ভরসা পাচ্ছেন গ্রাহকরা। ফলে Classic 350 যে বিশাল চাপে পড়বে, তা বলার অপেক্ষা রাখে না।

সঙ্গে থাকুন ➥