Hero MotoCorp দেশের প্রথম Xpulse Xperience Centre খুলল, বাইক বিশেষজ্ঞরা দেবে প্রশিক্ষণ

Published on:

Hero Motocorp Launches Xpulse Xperience Centre in Bengaluru

শখ হোক কিংবা একে কেন্দ্র করে কেরিয়ার গড়বেন বলে অফ-রোডিংয়ের উপযুক্ত বাইক তো বাড়ি নিয়ে এলেন। কিন্তু প্রকৃত রাইডার হয়ে উঠতে গেলে যে সব গুণ থাকার প্রয়োজন, সেগুলি বিশদে জানা আছে কি? ইন্টারনেট নির্ভর দুনিয়ায় হয়তো বিভিন্নভাবে এই সম্পর্কে অনেক খোঁজখবর নিয়েছেন। কিন্তু বাস্তব অভিজ্ঞতার সাথে তার যে বিস্তর ফারাক রয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে চিন্তা নেই, এবারে হাতেনাতে প্রশিক্ষণ দিয়ে একজন পেশাদার ডার্ট বাইক রাইডার তৈরি করতে বিশ্বের বৃহত্তম টু-হুইলার নির্মাতা হিরো মোটোকর্প (Hero MotoCorp) নিল নতুন উদ্যোগ। দেশের প্রথম ‘Xpulse Xperience Centre’-এর উদ্বোধন করল দেশীয় সংস্থাটি। Xpulse 200 4V ব্যবহারকারী ছাড়াও বাইকপ্রেমীদের খানাখন্দে ভরা এবং মেঠো-পাথুরে পথ দক্ষতার সাথে জয়ের প্রশিক্ষণ দিতে বেঙ্গালুরুতে প্রথম অভিজ্ঞতা কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে।

হিরো মোটোকর্পের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সমগ্র দেশে ধাপে ধাপে তারা আরও Xpulse Xperience Centre গড়ে তুলবে। তাদের এই কেন্দ্রে রয়েছে দক্ষ প্রশিক্ষক। যারা চালকদের প্রশিক্ষণ দিয়ে অফ-রোড বাইকার হিসেবে গড়েপিঠে তুলবে। এক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা, জ্ঞান এবং ব্যক্তিত্ব সম্পর্কেও ধারণা দেওয়া হবে। বেঙ্গালুরুতে এক্সপালস এক্সপিরিয়েন্স সেন্টারে প্রতিযোগীরা খ্যাতনামা মোটরস্পোর্ট রেসিং ড্রাইভার সিএস সন্তোষের সান্নিধ্যে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

ফেডারেশন অফ মোটর স্পোর্টস ক্লাবস অফ ইন্ডিয়া (FMSCI) দ্বারা নিরাপত্তা বিধি মেনেই রাইডিংয়ের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। যেখানে চিকিৎসকদের দলও উপস্থিত থাকবে। নতুন কেন্দ্রটির উদ্বোধন উপলক্ষে প্রথম ১০০ জন ক্রেতাকে Xpulse 200 4V Rally Edition বাইক ডেলিভারি দেওয়া হয়েছে। হিরো জানিয়েছে, বুকিং শুরু হওয়ার চার দিনের মধ্যে প্রথম ব্যাচের সবকটি মোটরসাইকেল বিক্রি হয়ে যায়। খুব শীঘ্রই পুনরায় বুকিং চালু করা হবে বলে জানিয়েছে সংস্থা। বাইকটির দাম ১,৫২,১০০ টাকা। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে বুকিং করা যায়।

এই প্রসঙ্গে হিরো মোটোকর্পের প্রধান বিকাশ আধিকারিক রঞ্জিত সিং বলেন, “Xpulse Xperience Centre-টি Xpulse 200-কে কেন্দ্র করে একটি রোমাঞ্চকর অফ-রোড অভিজ্ঞতা। এর মাধ্যমে আমরা রাইডারদের দক্ষতা উন্নত করার একটি অতুলনীয় সুযোগ প্রদান করব। আগামী দিনে দেশের অন্যান্য স্থানেও অনুরূপ পরীক্ষামূলক কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছি আমরা।”

হিরোর এক্সপালস এক্সপেরিয়েন্স সেন্টারে তিনটি ধাপে প্রশিক্ষণ দেওয়া হবে –বেসিক, ইন্টারমিডিয়েট এবং অ্যাডভান্সড। চালকরা কোন পর্যায়ে রয়েছেন তা বুঝে নিজের ইচ্ছেমতো বিকল্প বেছে নিতে পারবেন। অর্থাৎ কেউ চাইলে বেসিক না করে ইন্টারমিডিয়েট থেকে শুরু করতে পারবেন। এই প্রোগ্রামে অফ-রোড সেটআপ, বডি পোস্চার, স্ল্যালুম এবং ব্রেকিং, ইনক্লাইন ও ডিক্লাইন, ফলেন বাইক রিকভারি, ব্যালেন্স পয়েন্ট, গ্যারেজ টার্নস, ব্রেক স্লাইড, ওয়াক দ্য বাইক সহ আরও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥