Honda তৈরি করছে হাই-পাওয়ার ইলেকট্রিক বাইক, ক্ষমতা 500-700cc ইঞ্জিনের সমান!

Avatar

Updated on:

Honda bring large 750cc equivalent E-Bikes

পরিবেশ দূষণের সাথে মোকাবিলা করতে বৈদ্যুতিক যানবাহনই ভবিষ্যৎ! কাজেই প্রায় সমস্ত সেগমেন্টে ধীরে ধীরে পদার্পণ করছে ব্যাটারি মডেল। গাড়ি হোক বা টু-হুইলার, সমস্ত নির্মাতাদের মধ্যেই একসময়কার কল্পনার অতীত কার্যকলাপ বাস্তবায়িত করে দেখানোর প্রবণতা দেখা যাচ্ছে। এবারে যেমন জাপানি টু-হুইলার নির্মাতা হোন্ডা (Honda) বড় ইলেকট্রিক বাইকের উপর কাজ করছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। যেটি কিনা ৫০০-৭০০ সিসি ইঞ্জিনের পেট্রল বাইকের সমান শক্তি উৎপন্ন করবে।

Honda আনছে উচ্চ ক্ষমতার ইলেকট্রিক বাইক

হোন্ডার গ্লোবাল ইলেক্ট্রিফিকেশন প্রধান শিনজি আয়ামা বাজারে বড় ইলেকট্রিক বাইক লঞ্চের সম্ভাবনার কথা জানিয়েছেন। এমনকি তারা হাই পারফরম্যান্স রেসিং ইলেকট্রিক মোটরসাইকেলের উপর কাজ করছে বলে জানা গেছে। উচ্চ ক্ষমতার বৈদ্যুতিক বাইক আনার পরিকল্পনার প্রসঙ্গে আয়ামা বলেছেন, বর্তমানে সংস্থা একটি ৫০০ থেকে ৭০০ সিসি ক্ষমতার ইলেকট্রিক বাইকের উন্নয়ন চালাচ্ছে। যেটি ২০২৫-এ উন্মোচিত হবে।

যাই হোক, হোন্ডার আসন্ন মডেলটি আজকালকার সুপার হাই-পাওয়ারের ইঞ্জিন-চালিত স্পোর্টস বাইকের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। তবে বর্তমানে বাজারে উপলব্ধ ইলেকট্রিক স্কুটার এবং ১২৫ সিসি ইলেকট্রিক বাইকের তুলনায় বিশাল আপগ্রেড হবে বলেই আশা করা হচ্ছে। নিত্যদিনের চলাফেরার জন্য আদর্শ ই-বাইক আনতে পারে সংস্থাটি। অর্থাৎ দেশের ব্যাপক সংখ্যক মানুষ যাতে এটি ব্যবহার করতে পারে, সেই উদ্দেশ্যেই আসবে।

হোন্ডার আসন্ন মোটরসাইকেলটিতে ব্যবহার করা হতে পারে সলিড স্টেট ব্যাটারি। যেটি এখনও গবেষণা এবং উন্নয়নের পর্যায়ে রয়েছে। হোন্ডা যদি ব্যাটারি সমেত বড় বাইক বাজারে নিয়ে আছে, সেক্ষেত্রে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে কেটিএম (KYM)-এর মত সংস্থাগুলি। এ বছর মার্চে এটিএম এবং পিয়েরার মোবিলিটি-র সিইও স্টিফেন পিয়েরার উচ্চ ক্ষমতার ইলেকট্রিক মোটরসাইকেলকে ‘অকাজের’ বলে আখ্যায়িত করেছিলেন।

সঙ্গে থাকুন ➥