HomeAutomobileHyundai Creta EV: ঘুম ছুটবে টাটা-মারুতির, হুন্ডাই ক্রেটা ইভি ভারতে লঞ্চ হবে...

Hyundai Creta EV: ঘুম ছুটবে টাটা-মারুতির, হুন্ডাই ক্রেটা ইভি ভারতে লঞ্চ হবে 2025-এর জানুয়ারিতে

ধীরে হলেও ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে চাহিদার রেখচিত্র ঊর্ধ্বগতি পাচ্ছে। যে কারণে উক্ত সেগমেন্টে দেশি-বিদেশি নানান সংস্থা ঝাঁপাচ্ছে। হুন্ডাই ইন্ডিয়া’ও (Hyundai India) সে পথের পথিক। সংস্থাটি ২০২৫-এর জানুয়ারিতে ভারতে ক্রেটার ইলেকট্রিক ভার্সন লঞ্চ করবে বলে ঘোষণা করল। সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে সংস্থার সিইও তরুণ গর্গ Hyundai Creta EV সম্পর্কে একথা সর্বসমক্ষে জানিয়েছেন।

জানা গেছে, ২০২৪ এর শেষ থেকেই আসন্ন গাড়িটির উৎপাদনে হাত লাগানো হবে। বর্তমানে ভারত এবং আন্তর্জাতিক বাজারে গাড়িটির ব্যাপকভাবে টেস্টিং চালানো হচ্ছে। Tata Curvv EV-র সাথে লড়াই জারি রাখার জন্য আসন্ন তিনটি মাঝারি আকারের ইলেকট্রিক এসইউভি-র মধ্যে এটি একটি।

Hyundai Creta EV – ব্যাটারি

অনুমান করা হচ্ছে, আন্তর্জাতিক বাজারে উপলব্ধ Kona Electric-এর বৈদ্যুতিক মোটর Creta EV-তে ব্যবহার করবে হুন্ডাই। এটি থেকে সর্বোচ্চ ১৩৮ বিএইচপি শক্তি এবং ২৫৫ এনএম টর্ক পাওয়া যায়। এতে উপস্থিত একটি ৪৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। Hyundai Creta EV-তে MG ZS EV-র তুলনায় ছোট ব্যাটারি দেওয়া হতে পারে। এতে থাকতে পারে একটি ফ্রন্ট মাউন্টেড চার্জিং পোর্ট, যা Kona EV-তেও বর্তমান।

Hyundai Creta EV – ডিজাইন ও ফিচার্স

ডিজাইনের প্রসঙ্গে বললে, হুন্ডাই ক্রেটা ইভি-তে ক্লোজ অফ গ্রিল, সামান্য ভিন্ন ফ্রন্ট ও রিয়ার বাম্পার এবং এরো-অপ্টিমাইজ অ্যালয় হুইলের দেখা মিলবে। কেবিনে থাকছে অনন্য স্টিয়ারিং হুইল এবং রি ডিজাইন সেন্টার কনসোল। স্টিয়ারিং কলামে আছে ড্রাইভ সিলেক্টর, যা Kona Electric ও Ioniq 5-এও বর্তমান।

RELATED ARTICLES

Most Popular