Maruti, Hyundai বা Tata নয়, দেশে সর্বাধিক এসইউভি গাড়ি বিক্রি করছে এই ভারতীয় সংস্থা

Updated on:

Mahindra new record sells 36000 SUV in March

এদেশের গাড়ির বাজারে বিগত কয়েক মাস ধরেই এসইউভির দাপট। এই সেগমেন্টে দক্ষিণ কোরিয়ার হন্ডাই (Hyundai) নিজেদের সেরা বলে দাবি করে। যদিও বাস্তবিক চিত্র খানিক ভিন্ন। বিদেশী সংস্থাগুলির সাথে কাঁধ মিলিয়ে সমানে টক্কর নিয়ে চলেছে Tata Motors এবং Mahindra-র মতো ভারতীয় গাড়ি নির্মাতারা। এদের মধ্যে মাহিন্দ্রার প্রসঙ্গে বলতে গেলে XUV700, Scorpio N, Thar, XUV300, XUV400 EV এর মতো নক্ষত্রের সমাহার রয়েছে তাদের হাতে। আর এদের কল্যাণেই গত মাসে রেকর্ড সংখ্যক এসইউভি বিক্রি করতে পেরেছে সংস্থাটি।

মার্চ মাসের বিক্রির পরিসংখ্যান মাহিন্দ্রার হাসিকে অনেকটাই চওড়া করতে পারবে। গত মাসে মোট ৩৫,৯৭৬টি এসইউভি গাড়ি বিক্রি করতে পেরেছে তারা। অন্যদিকে, প্যাসেঞ্জার সেগমেন্টে অন্যান্য মডেল মিলিয়ে বিক্রি হয়েছে ৩৫,৯৯৭ ইউনিট।তুলনাস্বরূপ, গত বছরের মার্চে মাহিন্দ্রা মোট ২৭,৬০৩টি যাত্রী গাড়ি বেচতে পেরেছিল। অর্থাৎ ২০২২ এর একই সময়ের চেয়ে গ্রাহক সংখ্যা বেড়েছে ৩১ শতাংশ।

এছাড়াও আরও একটি রেকর্ডের মাইলফলক স্পর্শ করেছে তারা। সদ্য সমাপ্ত হওয়া গত অর্থবর্ষে মোট ৩,৫৬,৯৬১ গ্রাহকের হাতে পৌঁছে গিয়েছে মাহিন্দ্রার এসইউভির চাবি, যা এর আগের অর্থবর্ষের তুলনায় ৬০% বেশি। বর্তমানে তাদের এসইউভি মডেলগুলির চাহিদা এতটাই তুঙ্গে যে বুকিংয়ের পর চাবি হাতে পেতে সময় লাগছে প্রায় দেড় বছর। আকাশছোঁয়া এমন ওয়েটিং পিরিয়ড থাকা সত্ত্বেও এই সাফল্যে যথেষ্ট উচ্ছ্বসিত মাহিন্দ্রার সমগ্র টিম।

প্রসঙ্গত ২০২০ সালেই Thar 4×4 মডেলটির নিউ জেনারেশন মডেল লঞ্চ করে মাহিন্দ্রা। এরপর ২০২১ ও ২০২২ এ পরপর XUV700 ও Scorpio N গাড়ি দুটি আনে তারা। এমনকি সাব কম্প্যাক্ট এসইউভি সেগমেন্টেও XUV300 TurboSport এবং XUV400 EV এর মত জনপ্রিয় মডেল রয়েছে তাদের পোর্টফোলিওতে। এই সব মিলিয়েই এসইউভি এর বাজারে খানিকটা চালকের আসনেই মাহিন্দ্রা। যদিও মিড সাইজ এসইউভিগুলির তুলনায় 4×4 এবং সাত সিট যুক্ত প্রিমিয়াম এসইউভির চাহিদা অনেকটা বেশি।

প্যাসেঞ্জার ভেইকেলের পাশাপাশি কমার্শিয়াল ভেহিকেলে জগতে ও বেশ সন্তোষজনক উন্নতি করতে পেরেছে এই সংস্থা। সদ্য শেষ হওয়া মার্চ মাসেই এই সেগমেন্টের গাড়িগুলির বিক্রি বাট্টা ১২ শতাংশ বেড়ে হয়েছে ২২,২৮২টি। এমনকি বছরভিত্তিক বিক্রির সংখ্যা ২,৪৮,৫৭৬ ইউনিট। চলতি বছরের মার্চে মাহিন্দ্রার তৈরি মোট ২১১৫ টি ফোর হুইলার এবং ৫,৬৯৭টি থ্রি-হুইলার পাড়ি দিয়েছে বিদেশে।

মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা লিমিটেডের অটোমোটিভ ডিভিশনের প্রেসিডেন্ট বিজয় নাক্রা তবে তাদের ব্যবসায় এই উন্নতি প্রসঙ্গে বলেন, “২০২৩ এর মার্চ মাসে ৩১ শতাংশ এবং ২০২৩ অর্থবর্ষে ৬০% বিক্রিবাট্টা বৃদ্ধির মাধ্যমে এসইউভির বাজারে সর্বোচ্চ সংখ্যক মডেল বিক্রি করে রেকর্ড স্থাপন করেছি আমরা। পিক আপ সেগমেন্টে ৪৩ শতাংশ উন্নতির ফলে বার্ষিক সবচেয়ে বেশি সংখ্যক মডেল বিক্রি করার রেকর্ড সৃষ্টি হয়েছে, যা এক্ষেত্রে আমাদের সর্বোচ্চ স্থান আহরণ করতে সাহায্য করেছে। এই বছরটিকে এমন স্মরণীয় করে রাখার জন্য আমাদের সহকারী সংস্থা ডিলার সহ গ্রাহকদের অসংখ্য ধন্যবাদ জানাই।”

সঙ্গে থাকুন ➥