Best Selling Car: চালান 50 লাখ ভারতীয়, দেশের সর্বাধিক বিক্রিত গাড়ির নাম জানেন?

Avatar

Published on:

Maruti Suzuki Alto 5 million Sale India

ভারতে ব্যবসাকারী বিভিন্ন অটোমোবাইল কোম্পানির একটি করে বেস্ট-সেলিং গাড়ি রয়েছে। যার মধ্যে কয়েকটি বর্তমানে দেশের সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় নাম তুলেছে। এমনই কয়েকটি মডেল হচ্ছে – Maruti Suzuki WagonR, Hyundai i10 (i10 থেকে Nios), Maruti Suzuki Swift, Hyundai Creta, Mahindra Scorpio, Toyota Innova। কিন্তু একটি মডেল আছে যার বেচাকেনা এগুলির প্রতিটির চেয়ে বেশি। না এখানে Maruti Suzuki 800-এর কথা বলা হচ্ছে না। হ্যাঁ ঠিকই আন্দাজ করেছেন, সেই গাড়িটি হচ্ছে Maruti Suzuki Alto।

ভারতে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে Maruti Suzuki Alto

জানেন কি, Maruti Suzuki Alto ভারতের একমাত্র গাড়ি যার বিক্রি ৫০ লক্ষ ইউনিট পার করেছে। সেই ২০০০ সালে প্রথম লঞ্চ হয়েছিল। এ পর্যন্ত এই জনপ্রিয় হ্যাচব্যাক মডেলটি ৫.০৬ মিলিয়ন ক্রেতার পথসঙ্গী হয়ে উঠতে পেরেছে। দ্বিতীয় সর্বাধিক বিক্রিত গাড়ির তকমা পেয়েছে Hyundai i10। এটির ৩.৩ মিলিয়ন ইউনিট এখনও পর্যন্ত বিক্রি হয়েছছে।

এত পরিমাণ জনপ্রিয়তার নেপথ্যে রয়েছে একটি রহস্য। তা হচ্ছে ২০০০ থেকে ২০২২ পর্যন্ত এটিই ছিল দেশের বেস্ট সেলিং গাড়ি। যে কারণে এর বেচাকেনার পরিমাণ প্রতিপক্ষদের ধরাছোঁয়ার বাইরে। অবগতির জন্য জানিয়ে রাখি, ২০০০ সালে ভারতের বাজারে প্রথম লঞ্চ হয়েছিল Alto 800। ২০১০-এ বাজারে আসে Alto K10। তবে এখন শুধুমাত্র দ্বিতীয় মডেলটির বিক্রি জারি রেখেছে সংস্থা।

২০২৩-এ Alto 800-এর বিক্রি বন্ধ করে দেওয়া হয়। Alto K10-এ দেওয়া হয়েছে একটি ১.০ লিটার K10C পেট্রোল ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৬৭ পিএস শক্তি এবং ৮৯ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে উপলব্ধ রয়েছে ৫-স্পিড এমটি এবং ৫-স্পিড এএমটি। এই গাড়ি সিএনজি বিকল্পেও বেছে নেওয়া যায়। দাম ৩.৯৯ লক্ষ থেকে শুরু করে ৫.৯৬ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। এর প্রতিপক্ষ হিসাবে রয়েছে Maruti Suzuki S-Presso ও Renault Kwid।

সঙ্গে থাকুন ➥