Brezza ও Grand Vitara লঞ্চের পর Maruti-র নয়া চমক, এখন থেকেই নতুন SUV এর উপর কাজ শুরু করল

Updated on:

maruti-suzuki-baleno-based-compact-suv-spied-testing-ahead-of-next-year-launch

ছোট গাড়ির পাশাপাশি এখন এসইউভি সেগমেন্টকে আলাদা করে গুরুত্ব দিচ্ছে Maruti Suzuki। যে কারণে ইতিমধ্যেই নতুন প্রজন্মের Brezza লঞ্চ ও টয়োটার সঙ্গে যৌথ উদ্যোগে Grand Vitara উন্মোচিত করেছে তারা। আবার এখন থেকেই এক নতুন কম্প্যাক্ট এসইউভির উপরে কাজ শুরু করে দিয়েছে সংস্থাটি‌। যার কোডনাম YTB। এটি ডিজাইনের দিক থেকে মারুতির বর্তমান ফ্ল্যাগশিপ Grand Vitara-র থেকে অনুপ্রাণিত। এতে Baleno প্রিমিয়াম হ্যাচব্যাকের কম্পোনেন্টও ব্যবহার করা হবে।

গুরুগ্রামে মারুতির যে কারখানা তার থেকে কিছুটা দূরে রাস্তায় আপকামিং গাড়িটিকে চলতে দেখা গিয়েছে। এটি আদতে কুপ এসইউভি ঘরানার বলেই মনে হচ্ছে। মারুতির Futuro-e-concept মডেলের স্টাইলিং লক্ষ্য করা যাবে এতে। তবে YTB ইলেকট্রিক অবতারে আসবে না। স্পট করা গাড়িটির সারা শরীর ক্যামোফ্ল্যাজ করা৷ শুধু পিছনের নম্বর প্লেন দৃশ্যমান।

সামনের অংশের ছবি প্রকাশ না হলেও, এর আগের টেস্ট মডেলের ইমেজ ইঙ্গিত করেছিল, গাড়িটি স্প্লিট হেডল্যাম্প সেটআপের সঙ্গে আসবে‌। ফলে বাম্পারের মধ্যে হেডল্যাম্প অ্যাসেম্বলি রাখা‌। আর তার উপরে ডেটাইম রানিং ল্যাম্প৷ এছাড়া, টেল ল্যাম্পগুলি স্লিক হবে বলেই ধারণা করা হচ্ছে। পারফরম্যান্সের কথা বললে এসইউভিটিতে ব্যালেনোর ১.২ লিটার ইঞ্জিন দেওয়া হতে পারে। আবার টার্বোচার্জড অপশন থাকলেও অবাক হওয়ার কিছু নেই।

মারুতি সুজুকির অন্যান্য গাড়ির মতো YTB কোডনামের গাড়িটিও Heartect প্ল্যাটফর্মে নির্মিত হবে বলে আশা করা হচ্ছে। এর ফলে নতুন আর্কিটেকচার তৈরির জন্য আলাদা করে গবেষণা ও উন্নয়নের জন্য মারুতিকে বেগ পেতে হবে না। তার চেয়েও বলা ভাল, সময় ও টাকা, দুটোরই সাশ্রয়। Maruti Suzuki YTB আগামী বছর অটো এক্সপো ইভেন্টে প্রদর্শিত হওয়ার সম্ভাবনা। মারুতির অন্যান্য এসইউভির চেয়ে এটি সস্তা হতে পারে।

সঙ্গে থাকুন ➥