Maruti Baleno Cross: 2 বছর আগে প্রদর্শিত গাড়ি অবশেষে লঞ্চ হতে চলেছে, অটো এক্সপো-তে প্রকাশ্যে আসার সম্ভাবনা

Updated on:

Maruti Suzuki Baleno cross may debut in Auto Expo 2023

Maruti Suzuki Baleno Cross-এর হাজির হওয়া নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন জল্পনা চলছিল। বিগত সময়ে একাধিকবার গাড়িটির স্পাই ছবিও ফাঁস হয়েছে অনলাইনে। এক রিপোর্টে দাবি করা হয়েছে দেশের বৃহত্তম গাড়ি সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki) তাদের ক্রসওভার মডেলের গাড়িটি বাজারে আনার জন্য কোমর বেঁধেছে। ২০২৩ অটো এক্সপো-তে Baleno Cross-কে সর্বসম্মুখে আনতে পারে সংস্থা। আবর আগামী ফেব্রুয়ারিতে বাজারে লঞ্চ হতে পারে Maruti Baleno Cross।

গাড়িটি ১.০ লিটার টার্বো চার্জড থ্রি সিলিন্ডার বুস্টারজেট ইঞ্জিন সহ আসবে বলে মনে করা হচ্ছে। এই ইঞ্জিনটি সর্বপ্রথম Baleno RS-এ দেওয়া হয়েছিল। যেটি ব্যালেনো হ্যাচব্যাকের ফ্ল্যাগশিপ ভ্যারিয়েন্ট হিসেবে বিক্রি করা হতো। তিন সিলিন্ডার ও ৫-স্পিড গিয়ারবক্স যুক্ত ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ১০০ বিএইচপি শক্তি এবং ১৫০ এনএম টর্ক উৎপন্ন হতো। কিন্তু ভারতে নির্গমন বিধিতে কড়াকড়ি শুরু হওয়ায় ইঞ্জিনটি বন্ধ করে দিয়েছিল মারুতি সুজুকি। কিন্তু এবারে সেটি নতুন ভার্সনে ফিরতে চলেছে।

একই ইঞ্জিনটি এবার BS-6 নির্গমন মাপকাঠি মেনে ব্যালেনো ক্রসে ব্যবহার করবে বলে মনে করা হচ্ছে। সঙ্গে থাকবে ম্যানুয়াল গিয়ারবক্স। বুস্টারজেট ইঞ্জিনের সাথে মারুতি সুজুকি NA বিকল্প হিসেবে ১.২ লিটার K-Series ইঞ্জিনেও অফার করা করতে পারে। যা নতুন Swift, WagonR এবং Baleno-তে রয়েছে। আবার সদ্য উন্মোচিত Maruti Suzuki Grand Vitara ও Ertiga-তে উপস্থিত ১.৫ লিটার ইঞ্জিন দিয়েও আসতে পারে গাড়িটি।

উল্লেখযোগ্য বিষয় হল, Maruti Suzuki Baleno Cross-এ অল হুইল ড্রাইভ (AWD) সিস্টেম অফার করা নাও হতে পারে। যদি তার ব্যতিক্রম ঘটে তবে টার্বো পেট্রোল ইঞ্জিন ও ম্যানুয়াল গিয়ারবক্স সহ গাড়িটি হবে বাজেটের মধ্যে সেরা গাড়ি। এটি দু’বছর আগে অটো এক্সপো ইভেন্টে প্রদর্শিত Futuro-e concept-এর উপর ভিত্তি করে ডিজাইন করা হবে বলেই মনে করা হচ্ছে। আকারের দিক থেকে সদ্য লঞ্চ হওয়া Brezza-র সমান হবে বলে জানানো হয়েছে। ফিচারের তালিকায় দেখা মিলতে পারে থ্রি-ব্লক এলইডি ডিআরএল-এর। ২০২৩-এ লঞ্চের পর বাজারে Honda WR-V, Nissan Magnite, Renault Kiger Citreon C3-র সাথে টক্কর নেবে গাড়িটি।

সঙ্গে থাকুন ➥