টাটা, হুন্ডাইদের উপর চাপ বাড়িয়ে সদ্য লঞ্চ করা Maruti Fronx SUV-র ডেলিভারি শুরু হয়ে গেল

Published on:

Maruti Suzuki Fronx SUV Delivery Start

সুলতানি সাম্রাজ্য হোক কিংবা মুঘল সাম্রাজ্য, পুরনো রাজাকে সরিয়ে নতুন রাজা ক্ষমতার সিংহাসনে আহরণ করার অনেক কাহিনী আমরা পড়েছি ইতিহাসের পাতায়। ভারতের গাড়ির বাজারও যেন খানিকটা সেরকম পরিস্থিতি। যে রাজত্ব একটা সময় হ্যাচব্যাক কিংবা সেডানের হাতে ছিল তা আজ সাবকম্প্যাক্ট এসইউভি এর দখলে। সাম্প্রতিক কালে ভারতীয়দের মধ্যে এসইউভি গাড়ি কেনার প্রবণতা বেড়েছে অনেকটাই। কেউ মাইক্রো এসইউভি খুঁজছেন তো অন্যদের নজরে সাবকম্প্যাক্ট এসইউভি। দ্বিতীয়টির চাহিদাই এই মুহূর্তে আকাশছোঁয়া। Tata Motors, Mahindra, Hyundai, Kia এই সেগমেন্টে নিজেদের সুপ্রতিষ্ঠিত করলেও প্রতিযোগিতায় খানিকটা পিছিয়ে ছিল Maruti Suzuki। ইন্দো-জাপানি সংস্থাটির ঝুলিতে সেই শূন্যস্থান পূরণ করতেই আসরে হাজির Maruti Suzuki Fronx।

গত মাসেই লঞ্চ হয়েছে গাড়িটি। দাম শুরু হয়েছে ৭.৪৭ লাখ (এক্স শোরুম) টাকা থেকে। বুকিং শুরু হয়ে গিয়েছে। এমনকিং ডেলিভারিও শুরু করে দিয়েছে মারুতি। উপরন্তু গাড়িটিতে আরও এক নতুন চমক নিয়ে হাজির তারা। এবার থেকে নতুন ব্লুইশ ব্ল্যাক রঙের প্রলেপে মিলবে এটা। অর্থাৎ সবমিলিয়ে কালার অপশন বেড়ে হল ১০।

Maruti Suzuki Fronx: ডিজাইন ও কালার

আগেই বলেছি, এতদিন ধরে মারুতি সুজুকির গাড়ি গুলিতে যে ধরনের স্টাইল দেখে আমরা অভ্যস্ত তার থেকে ৩৬০ ডিগ্রি ঘুরে গিয়ে সম্পূর্ণ নতুন ঘরানায় হাজির হয়েছে ফ্রঙ্কস। এটি সাবকম্প্যাক্ট এসইউভি সেগমেন্টের হলেও খানিকটা কুপ ডিজাইনের ছোঁয়া পাবেন এতে। সব মিলিয়ে দশটি কালার স্কিম উপলব্ধ এর মধ্যে- আর্কটিক হোয়াইট, অপুল্যান্ট রেড, গ্রেন্ডার গ্রে, আর্থেন ব্রাউন, নেক্সা ব্লু, স্প্লেন্ডিড সিলভার, ব্লুইশ ব্ল্যাক (নতুন)। বাকি তিনটে হল ডুয়েল টোন পেইন্ট- ব্লুইস ব্ল্যাক রুফ এর সাথে আর্থেন ব্রাউন, অপুল্যান্ট রেড এর সাথে ব্ল্যাক রুফ এবং ব্লুইশ ব্ল্যাক রুফ এর সাথে স্প্লেন্ডিড সিলভার।

Maruti Suzuki Fronx: ইঞ্জিন এবং গিয়ার বক্স

মারুতি সুজুকি ফ্রঙ্কস ১.২ লিটারে সাধারণ পেট্রোল ইঞ্জিন দ্বারা পরিচালিত, যা থেকে ৮৮.৫ বিএইচপি এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন হয়। সাথে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম যুক্ত রয়েছে। আবার সাধারণ পেট্রোল ইঞ্জিন ছাড়াও ১.০ লিটার টার্বো চার্জড পেট্রল ইঞ্জিন দেওয়া হয়েছে এতে। যা থেকে ৯৮.৬ বিএইচপি এবং ১৪৭.৬ এনএম টর্ক উপলব্ধ। এক্ষেত্রে ফাইভ স্পিড মানুয়াল এবং সিক্স স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম দেওয়া হয়েছে।

Maruti Suzuki Fronx: দাম এবং প্রতিযোগী

মারুতির এই সাবকম্প্যাক্ট এসইউভি গাড়িটি মোট ছয়টি ভার্সনে উপলব্ধ- সিগমা, ডেলটা, ডেলটা প্লাস, জেটা এবং আলফা। এই মডেলগুলির এক্স শোরুম মূল্যের রেঞ্জ ৭.৪৭ লাখ টাকা থেকে ১৩.১৪ লাখ টাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিকভাবেই এই সেগমেন্টে ভারতের বাজারে উপলব্ধ রয়েছে একাধিক নামী মডেল। তারমধ্যে কয়েকটি হলো- Tata Nexon, Hyundai Venue, Kia Sonnet, Mahindra XUV 300 ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥