Maruti Suzuki S-Presso সস্তায় CNG অবতারে লঞ্চ হল, 32 কিমি মাইলেজ, কিনবেন নাকি?

Updated on:

Maruti Suzuki S-Presso S-CNG launched in India

Maruti Suzuki আজ তাদের মাইক্রো এসইউভি নামে পরিচিত S-Presso গাড়ি নতুন CNG ভ্যারিয়েন্টে লঞ্চের ঘোষণা করল। বর্তমানে দেশে সর্বাধিক সিএনজি গাড়ি বিক্রি করে ইন্দো-জাপানি সংস্থাটি। এটি তাদের লাইনআপে দশম মডেল, যা সিএনজি পাওয়ারট্রেন পেল। মারুতির তরফে দাবি করা হয়েছে, গাড়িটি প্রতি কেজি গ্যাসে ৩২.৭৩ কিলোমিটার মাইলেজ দেবে।

Maruti Suzuki S-Presso S-CNG উপলব্ধ হবে দুই ভ্যারিয়েন্টে – LXi ও VXi। তার মধ্যে প্রথমটির দাম ৫.৯০ লাখ টাকা (এক্স-শোরুম)। আর দ্বিতীয় মডেলের মূল্য রাখা হয়েছে ৬.১০ লাখ টাকা (এক্স-শোরুম)। এস-প্রেসোর ডিজাইনে অবশ্য কোনও অদলবদল করা হয়নি। শুধু সিএনজিতে চলার জন্য ডুয়ালজেট ইঞ্জিন আপডেট করা হয়েছে।

সাধারণ এস-প্রেসোর ১.০ লিটার কে-সিরিজ ডুয়ালজেট ইঞ্জিন ৫,৫০০ আরপিএমে ৬৬ হর্সপাওয়ার এবং ৩,৫০০ আরপিএমে ৮৯ এনএম টর্ক উৎপাদন করে। তবে সিএনজি ভার্সনের ক্ষেত্রে আউটপুট কিছুটা কমে যথাক্রমে ৫৬.৬৯ বিএইচপি এবং ৮২.১ এনএমে দাঁড়িয়েছে। গিয়ারবক্স অপশন হিসাবে শুধু ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন বর্তমান। অটোমেটিকের বিকল্প সিএনজি ভার্সনে অনুপস্থিত।

মাইক্রো সুইচ থাকার কারণে ট্যাঙ্কে সিএনজি ভরার সময় ইঞ্জিন কোনও অবস্থাতেই চালু হবে না বলে নিশ্চিত করেছে মারুতি। সংস্থার মার্কেটিং ও সেলস বিভাগের এগজিকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, এস-প্রেসোর এসইউভি অনুপ্রাণিত ডিজাইন একে প্রচুর গ্রাহকের প্রথম পছন্দ করে তুলেছে৷ এখনও পর্যন্ত গাড়িটির ২.২৬ লক্ষের বেশি ইউনিট বেচেছি আমরা। নতুন এস-প্রেসো সিএনজি শক্তিশালী পারফরম্যান্স এবং অসামান্য মাইলেজের দৌলতে ক্রেতাদের আনন্দিত করবে বলেই আশা করছি আমরা।”

সঙ্গে থাকুন ➥