এক চার্জে 250 কিমি চলা ভারতের প্রথম ইলেকট্রিক থ্রি-হুইলার লঞ্চ হল

Updated on:

Omega Seiki Mobility Launches Vicktor Electric 3 Wheeler

বর্তমানে মালপত্র পরিবহনে ব্যবহৃত গাড়ি কার্বন নিঃসরণে অন্যতম বড় অংশীদার। তাই পরিবেশ বাঁচাতে পণ্য পরিবহনে বেশি করে বৈদ্যুতিক যানবাহন চালানোর পক্ষে সওয়াল করছেন পরিবেশবিদরা। এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া ওমেগা সেইকি মোবিলিটি (Omega Seiki Mobility) গতকাল বিশ্ব ইলেকট্রিক ভেহিকেল দিবসে তাদের নতুন মডেল বাজারে নিয়ে এল। সংস্থাটি একটি বৈদ্যুতিক কার্গো অটোরিক্সা লঞ্চ করেছে৷ যার নাম রাখা হয়েছে Vicktor।

ভারতে বিক্রিত ইলেকট্রিক টু-হুইলারগুলির মধ্যে Vicktor এর রেঞ্জ সর্বাধিক বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে। এটি সম্পূর্ণ চার্জে ২৫০ কিলোমিটার পর্যন্ত পথ চলতে সক্ষম। বাস্তবিক ক্ষেত্রে এত বেশি রেঞ্জ প্রদানকারী পণ্য পরিবাহী গাড়ি এই মুহূর্তে ভারতীয় বাজারে নেই। OSM Vicktor এর দাম রাখা হয়েছে ৫ লক্ষ টাকা (ভর্তুকি ধরে দিল্লির এক্স-শোরুম মূল্য)।

দামটি অবশ্য কেবলমাত্র প্রথম ১০০ জন ক্রেতার জন্য প্রযোজ্য।  পরবর্তীতে কিছুটা বর্ধিত মূল্যে কিনতে হবে OSM Vicktor। ইলেকট্রিক থ্রি-হুইলারটিকে চলার শক্তি যোগায় IP65 রেটিংযুক্ত ২০ কিলোওয়াট আওয়ার ওয়াটারপ্রুফ লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। ওমেগা বলেছে, আগামী নভেম্বর মাস থেকে ভিক্টর গ্রাহকদের ডেলিভারি দেওয়া হবে। এখন আগ্রহীরা ৯,৯৯৯ টাকা দিয়ে  বুক করে রাখতে পারবেন এটি।

উক্ত লঞ্চ ইভেন্টে ওমেগা সেইকি মোবিলিটি প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান উদয় নারাং বলেন, “লাস্ট মাইল ডেলিভারি ও লজিস্টিক্স সেগমেন্টে বিশ্বাসযোগ্যভাবে কার্গো পরিবহনের জন্য প্রিমিয়াম কোয়ালিটির অত্যাধিক রেঞ্জ যুক্ত বৈদ্যুতিক গাড়ির প্রয়োজন ছিল অনেকদিন থেকেই। আমরা OSM Vicktor লঞ্চ করার মাধ্যমে নতুন মাইলস্টোন তৈরি করতে পেরে যথেষ্ট উচ্ছ্বসিত। এটি-ই ভারতবর্ষের প্রথম তিন চাকার গাড়ি যা একবার চার্জে ২৫০ কিমি পথ চলতে পারে। এই গাড়িটি সর্বাধুনিক প্রযুক্তি ও শক্তিতে ভরপুর যা পৃথিবীতে ভারতবর্ষকে অন্য জায়গায় নিয়ে যেতে সক্ষম হবে।”

OSM Vicktor এর বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে ভেইকেল টেলিমেটিক্স, জিপিএস, দুই ধরনের ড্রাইভিং মোড – ইকোনমি ও বুস্ট, লকেবল গ্লভ বক্স, হ্যাজার্ড ইন্ডিকেটর, প্রভৃতি  তিন চাকাটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭৫ মিমি। এতে ব্যবহৃত ১২.৮ কিলোওয়াট ক্ষমতার মোটর ৪৩০ এমএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। সর্বাধিক ৪৫০ কেজি ওজন বহন করতে পারবে। ক্যারিয়ার-সহ বা ছাড়া কেনা যাবে এটি। ওমেকা ভিক্টরে ৩ বছর/৮০,০০০ কিলোমিটার (যেটা আগে হবে) ওয়ারেন্টি উপলব্ধ

সঙ্গে থাকুন ➥