Pure EV ecoDryft: অবিশ্বাস্য দামে দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক বাইক লঞ্চ হল, ফুল চার্জে দৌড়বে 130 কিমি

Updated on:

Pure EV ecoDryft E-Motorcycle launched

কমিউটার বাইক পছন্দ হলেও পরিবেশ সচেতক বহু মানুষ এর থেকে মুখ ফিরিয়ে রেখেছেন। আসলে তাঁরা বৈদ্যুতিক ভার্সনের জন্য অপেক্ষা করে রয়েছেন। আর উক্ত সেগমেন্টে ব্যাটারি চালিত মডেলের যথেষ্ট অভাব রয়েছে। তবে এবারে সেই সমস্যা দূর হল। দীর্ঘদিনের প্রতীক্ষার পর অবশেষে আজ ভারতের বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল পিওর ইভি (Pure EV)-র কমিউটার ইলেকট্রিক মোটরসাইকেল। ecoDryft নামক বাইকটির দিল্লিতে ভর্তুকি ধরে এর দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। অর্থাৎ এটি দেশের সবচেয়ে সস্তা ব্যাটারি চালিত বাইক। চারটি রঙের বিকল্পে অফার করছে কোম্পানি – ব্ল্যাক, গ্রে, রেড এবং ব্লু।

এদিকে কোনোরকম স্টেট সাবসিডি বাদ দিয়ে সমগ্র ভারতে ইকোড্রিফ্ট ইলেকট্রিক মোটরসাইকেলটি পাওয়া যাবে ১,১৪,৯৯৯ টাকায়। তবে বিভিন্ন রাজ্যের আরটিও ফি-র উপর ভিত্তি করে বাইকটির অন-রোড দাম নির্ভর করবে। পিওর ইভি-র হায়দ্রাবাদের কারখানায় ডিজাইন এবং নির্মিত ecoDryft মোটরবাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৭৫ কিলোমিটার।

ই-বাইকটিতে দেওয়া হয়েছে একটি ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং ৩ কিলোওয়াট মোটর। যা থেকে সর্বাধিক ১৩০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। Pure EV ecoDryft-এর ফিচারের প্রসঙ্গে বললে এতে উপস্থিত স্মার্ট বিএমএস, ব্লুটুথ কানেক্টিভিটি, চার্জার, একটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং আরও অন্যান্য বৈশিষ্ট্য।

নতুন কমিউটার বাইকটি লঞ্চের প্রসঙ্গে পিওর ইভি-র সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান কার্যনির্বাহী আধিকারিক রোহিত ভাদেরা বলেন, “টেস্ট ড্রাইভ এবং ক্রেতাদের প্রতিক্রিয়া জানতে গত দু’মাসে আমরা ১০০-র বেশি ডিলারশিপে ইকোড্রিফ্ট-এর ডেমো মডেল মোতায়েন করেছি। বর্তমানে মোটরসাইকেলটির বুকিং চলছে। মার্চের প্রথম সপ্তাহ থেকেই এর চাবি গ্রাহকদের হাতে তুলে দেওয়া হবে।”

ভাদেরা যোগ করেন, “বর্তমানে দেশে মোট টু-হুইলার বিক্রির ৬৫ শতাংশ হল কমিউটার মডেল। ইকোড্রিফ্ট অনুঘটকের কাজ করবে বলেই আশাবাদী আমরা।” প্রসঙ্গত, বর্তমানে পিওর ইভি ভারতের গুরুত্বপূর্ণ শহরগুলিতে ডিলার নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ করছে। ইতিমধ্যেই তারা দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের বাজারে টু-হুইলারের রপ্তানি শুরু করেছে বলে খবর।

সঙ্গে থাকুন ➥