রপ্তানি থেকে বিক্রি, সবেতেই অগ্রগতি, Royal Enfield এর মোটরসাইকেলের চাহিদা বেড়েই চলেছে

Published on:

Royal Enfield registers 53 percent growth in August 2022

২০২২-এর আগস্ট হাসি ফুটিয়েছে ভারতের আইকনিক ক্লাসিক বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর মুখে। সেপ্টেম্বর শুরু হতেই সে কথা আনন্দের সাথে ঘোষণা করল সংস্থা। আগস্টে তারা মোট ৭০,১১২টি মোটরবাইক বিক্রি করার খবর জানিয়েছে। তুলনাস্বরূপ গত বছর ওই সময়ে বেচাকেনার পরিমাণ ছিল ৪৫,৮৬০টি। ফলে এবারে বিক্রিতে ৫৩% বৃদ্ধি ঘটেছে। আবার ২০২২-২৩ অর্থবর্ষের ইয়ার-টু-ডেট বা ওয়াইটিডি (YTD) অর্থাৎ এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত সংস্থাটি মোট ৩,১২,৮৭২ ইউনিট বাইক বিক্রি করেছে। আগের বছর উক্ত সময়কালে মোট ২,১৩,৫৩৮ জন গ্রাহকের হাতে টু-হুইলারের চাবি তুলে দিতে পেরেছিল রয়্যাল এনফিল্ড।

গত মাসে দেশের বাজারে মোট ৬২,২৩৬টি টু-হুইলার বিক্রি করেছে Classic 350-এর নির্মাতা সংস্থা। ঠিক এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৩৮,৫৭২। ফলে এবারে বিক্রিতে ৬১% উত্থান ঘটেছে। একই সাথে ২০২২-এর আগস্টে মোটরসাইকেলের রপ্তানিও বেড়েছে। ২০২১-এর ৭,২৮৮-র চাইতে এবারে ৮.১% বেড়ে হয়েছে ৭,৮৭৬। নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর অর্থাৎ এপ্রিল-আগস্ট পর্যন্ত সময়ে দেশের বাজারে চেন্নাইয়ের সংস্থার টু-হুইলারের বিক্রি গতবারের তুলনায় ১,৮২,৬৮১ থেকে ৪৫% বৃদ্ধি পেয়ে হয়েছে ২,৬৪,৩৭৬।

আবার একই সময়ের মধ্যে রপ্তানি ৫৭% বাড়তে দেখা গিয়েছে। বিগত অর্থবর্ষে ওই সময় ৩০,৮৫৭ ইউনিট রপ্তানি হলেও, তা ২০২২-২৩-এ বেড়ে হয়েছে ৪৮,৪৯৬। এই উত্থানের কারণ J প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে নতুন মোটরসাইকেল লঞ্চ করেছে রয়্যাল এনফিল্ড। এই প্ল্যাটফর্মে Meteor 350 ও Classic Reborn এবং Hunter 350 লঞ্চ করেছে তারা।

বর্তমানে রয়্যাল এনফিল্ডের লাইনআপে মোট আটটি মোটরসাইকেল রয়েছে। J প্ল্যাটফর্ম ছাড়া Scram 411, Himalayan, Continental GT 650, Interceptor 650 ও Bullet – বাইকগুলি বিক্রিতে বাজার কাঁপাচ্ছে। বর্তমানে সংস্থাটি বড় ইঞ্জিনের Himalayan 450 আনার জন্য কোমর বেঁধেছে। আবার তারা দীর্ঘদিনের আবেগ Bullet 350 নতুন ভার্সনে J প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আনার জন্য তোরজোড় শুরু করেছে। আবার সংস্থাটি তাদের Super Meteor 650 ক্রুজার এ বছরের শেষের দিকে লঞ্চ করতে পারে বলে জল্পনা চলছে। আবার Continental GT 650 ও Interceptor 650 মডেল দুটিও আপডেট পেতে পারে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥