ওজনে হালকা কিন্তু ফিচারে ভারী, স্টাইলিশ লুক নিয়ে বাজারে আসল দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার

Updated on:

Rieju launches Ecity E-Scooter

এমন অনেক মানুষ রয়েছেন যাদের কাছে বাইক কিংবা স্কুটারের অতিরিক্ত ওজনের কারণে চালাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। তবে আজকালকার দিনে অত্যাধুনিক প্রযুক্তির এই মহাযজ্ঞে আপনার পছন্দের জিনিস মেলা খুব একটা দুষ্কর নয়। এই যেমন অত্যাধুনিক বৈশিষ্ট্য ও স্পোর্টি লুক সব কিছুর সাথে হালকা ওজন নিয়ে বাজারে এসেছে এক বৈদ্যুতিক স্কুটার। যার নাম Rieju E-City। সৌজন্যে স্পেনের এক সংস্থা।

মূলত শহরাঞ্চলের অলিতে গলিতে স্বাচ্ছন্দে যাতায়াতের জন্যই বাজারে আনা হয়েছে এই ব্যাটারি চালিত স্কুটারটি। ১.২ কিলোওয়াট ও ৩ কিলোওয়াট এই দুটি ভ্যারিয়েন্টে মিলবে এটি। প্রথম সংস্করণটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৪৫ কিমি। এতে রয়েছে ৫০ সিসির স্কুটারের সমতুল্য বৈদ্যুতিক মোটর।

অন্যদিকে ৩ কিলোওয়াট ভার্সনে রয়েছে ১১০ সিসির সমান শক্তিশালী মোটর। এই মডেলটির টপ স্পিড ৭০ কিমি/ঘণ্টা। দুটি মডেলের ক্ষেত্রেই ডিজাইন, ফিচার এবং অন্যান্য যন্ত্রপাতি সবকিছুই এক হলেও ফারাক শুধু পারফরম্যান্সে। Rieju E-City আদতে একটি এমন ইলেকট্রিক স্কুটার যেখানে রয়েছে শার্প লুক ও স্পোর্টি ফিচারের এক অনন্য মেলবন্ধন। ছোট মোটর যুক্ত মডেলটিতে ১.৫ কিলোওয়াটের ব্যাটারি প্যাক লাগানো রয়েছে। তবে বড় সংস্করণটিতে রয়েছে ২.১ কিলোওয়াটের ব্যাটারি প্যাক।

আশ্চর্যজনকভাবে দুটি ভার্সনেই এক চার্জে ৭০ কিমি চলা সম্ভব। এছাড়াও উভয় ক্ষেত্রেই স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে সম্পূর্ণ চার্জ করতে ৬ ঘন্টা সময় লাগলেও ফাস্ট চার্জারের ক্ষেত্রে তা মাত্র সাড়ে ৩ ঘন্টা। স্কুটারটি টিউবুলার স্টিল ফ্রেম ও অ্যালুমিনিয়াম সুইংআর্মের উপর নির্মিত। সাসপেনশনের জন্য সামনে রয়েছে ৩৩ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে আছে ডুয়েল গ্যাস সক অ্যাবজর্ভার। সামনে ও পিছনে উভয় দিকেই ১২ ইঞ্চির অ্যালয় হুইলের সাথে ডিস্ক ব্রেক ও কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম উপলব্ধ।

ফিচারের দিকে নজর দিলে দেখা যাবে পুরো স্কুটারের সর্বত্র এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। এতে থাকা এলসিডি স্ক্রিনে ব্যাটারি লেভেল, স্পিড এবং রাইডিং মোড সহ সমস্ত ধরনের তথ্য দেখা যায়। তবে Rieju E-City সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর হালকা ওজন। ১.২ কিলোওয়াট মডেলটির ওজন ৮২ কেজি। আর ৩ কিলোওয়াট ভার্সনটির ক্ষেত্রে ওজন ৯০ কেজি।

Rieju E-City স্কুটারটির ছোট মোটর যুক্ত মডেলটির দাম ৩,২০০ ইউরো, যা ভারতীয় মুদ্রায় ২.৮১ লাখ টাকা। তবে ৩ কিলোওয়াটের মডেলটির দাম অনেকটাই বেশি যা ৫,২০০ ইউরো ( প্রায় ৪.৫৭ লাখ টাকা)। ভারতীয় বাজারে নিরিখে এই স্কুটারগুলির দাম অনেকটাই ধরাছোঁয়ার বাইরে। এদেশের বাজারে এর চেয়ে কম দামে উন্নত রেঞ্জ ও প্রযুক্তিযুক্ত বৈদ্যুতিক স্কুটারের মধ্যে রয়েছে Ola S1, Ather 450X, TVS iQube এবং Hero Vida V1।

সঙ্গে থাকুন ➥