Tata-র 13,000 কোটি টাকা লগ্নি এই রাজ্যে, তৈরি হবে বৈদ্যুতিক গাড়ির লিথিয়াম-আয়ন ব্যাটারি

Avatar

Published on:

Tata Group build rs 13000 Crore EV Battery Plant

ভারতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির ভবিষ্যৎ অতি উজ্জ্বল। কারণ ইদানিং জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির পাশাপাশি ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেলের বাজারে জোয়ার আসতে দেখা যাচ্ছে। এই বৈদ্যুতিক গাড়ির বেশিরভাগ নির্মাতাকে ব্যাটারি সেলের জন্য বিদেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। যত দিন যাচ্ছে ভারতের ইলেকট্রিক গাড়ির চাহিদা বেড়েই চলেছে। ফলে ব্যাটারি তৈরিতে আত্মনির্ভর হওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছে সংস্থাগুলি। যার জেরে টাটা গোষ্ঠী (Tata Group) ‘লিথিয়াম আয়ন সেল ম্যানুফ্যাকচারিং গিগা ফ্যাক্টরি’ তৈরির জন্য গুজরাত সরকারের সাথে ‘মৌ’ স্বাক্ষর করল।

Tata Motors গুজরাতে লিথিয়াম আয়ন সেল ম্যানুফ্যাকচারিং গিগা ফ্যাক্টরি তৈরি করবে

গুজরাতে ইভি ব্যাটারি তৈরির কারখানা নির্মাণের জন্য ১৬০ কোটি ডলার বা প্রায় ১৩,১৯৭ কোটি টাকা লগ্নির পরিকল্পনা করছে টাটা। ভারতে দেশীয় সংস্থাটির বৈদ্যুতিক গাড়ির ব্যবসা ক্রমশই সম্প্রসারিত হচ্ছে। যা দেখে অনুপ্রাণিত টাটা প্যাসেঞ্জার এবং বাণিজ্যিক সেগমেন্টে আরও একাধিক বৈদ্যুতিক মডেল লঞ্চের পরিকল্পনা করছে। নিজেদের গাড়ির ব্যাটারির জন্য যাতে চীন ও কোরিয়ার সংস্থাগুলির ওপর ভরসা করতে না হয়, সেজন্য টাটা গুজরাতে লিথিয়াম আয়ন ব্যাটারি সেল ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি তৈরির সিদ্ধান্ত নিয়েছে।

বৈদ্যুতিক গাড়িই হোক বা আইসিই ভেহিকেল – সব ক্ষেত্রেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে টাটা মোটরস। বর্তমানে এদেশে ইভি মডেলের বৃহত্তম পোর্টফোলিও রয়েছে তাদের দখলে। যার মধ্যে উপস্থিত – Tiago EV, Tigor EV, Nexon EV Prime ও Nexon EV Max। ভবিষ্যতে নিজেদের লাইনআপ অধিক সম্প্রসারণের লক্ষ্যমাত্রা নিয়েছে টাটা।

জানা গিয়েছে, আগামী তিন বছরের মধ্যেই বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরির কারখানায় কাজ শুরু করবে টাটা। যার বার্ষিক উৎপাদনের ক্ষমতা থাকবে ২০ গিগা ওয়াট আওয়ার। আবার পরবর্তীতে ম্যানুফ্যাকচারিং ক্যাপাসিটি দ্বিগুণ করার লক্ষ্য নেওয়া হবে। এই প্রসঙ্গে গুজরাত প্রশাসনের এক আধিকারিক বিজয় নেহরা বলেন, “গুজরাত এবং ভারতের ইভি ইকো সিস্টেমের উন্নয়নে এই প্ল্যান্ট অনেক অবদান রাখবে।”

সঙ্গে থাকুন ➥