HomeAutomobileTata আনছে অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ি, ফুল চার্জে চলবে 500 কিমি, দাম কত...

Tata আনছে অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ি, ফুল চার্জে চলবে 500 কিমি, দাম কত হবে

Tata Harrier EV চলতি অর্থবর্ষে লঞ্চ হবে ভারতে। টাটার বর্তমান ইলেকট্রিক গাড়ির তুলনায় আরও আধুনিক হবে এটি। ফুল চার্জে পাঁচশো কিলোমিটার রেঞ্জ মিলবে বলে আশা করা হচ্ছে।

টাটা মোটরস (Tata Motors) ঘোষণা করেছে চলতি অর্থবর্ষে তারা একাধিক গাড়ি লঞ্চ করবে। সেই তালিকায় Tata Harrier EV-র নাম রয়েছে। ইলেকট্রিক ভার্সনের Harrier অটো এক্সপো ২০২৩-এ প্রথম প্রদর্শিত হয়েছিল। এ বছরের শুরুতে আবার ভারত মোবিলিটি এক্সপো-র মঞ্চে আত্মপ্রকাশ করেছিল গাড়িটি। এ থেকে স্পষ্ট ছিল যে শীঘ্রই গাড়িটি ভারতের বাজারে লঞ্চ করতে চলেছে। যদিও লঞ্চের নির্দিষ্ট সময়কাল সম্পর্কে এখনই বলা সম্ভব নয়। চলুন Tata Harrier EV-র সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Tata Harrier EV – ডিজাইন

বৈদ্যুতিক গাড়ির যেটুকু নিজস্ব বৈশিষ্ট্য থাকে সেগুলি বাদে Tata Harrier EV এর আইসিই মডেলের সাথে অনুরূপ হবে। সামনে থাকছে একটি স্লিক, হরাইজন্টাল স্ল্যাট সহ ব্ল্যাঙ্কড অফ গ্রিল, একটি ফুল উইদ এলইডি ডেটাইম রানিং লাইট এবং ভার্টিক্যাল স্ল্যাট সহ রি-ডিজাইন বাম্পার। আইসিই মডেলের মতোই এর সাইড প্রোফাইল হবে। কিন্তু এতে ডুয়েল টোন এরো ডিজাইনের অ্যালয় হুইল দেওয়া হতে পারে। নতুন কালার অপশন হিসেবে যোগ হতে পারে সিউইড গ্রীন।

Tata Harrier EV – ইন্টেরিয়র

Tata Harrier EV-এর কেবিনে থাকছে একটি ১২.৩ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে, হরেক মোড সহ ১০ স্পিকারের JBL সাউন্ড সিস্টেম, টুইন স্পোক স্টিয়ারিং হুইল, অল ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল, টাচ-ভিত্তিক HVAC প্যানেল, পাওয়ার্ড ও ভেন্টিলেটেড ফ্রন্ট সিট এবং একটি প্যানোরামিক সানরুফ।

অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের তালিকায় ডুয়েল জোন ক্লাইমেট কন্ট্রোল, অটো ডিমিং রিয়ার ভিউ মিরর, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ও ফোল্ডেবল সাইড মিরর, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, ওয়্যারলেস চার্জার, অ্যাম্বিয়েন্ট লাইটিং, রিয়ার এসি ভেন্ট এবং ৬টি এয়ারব্যাগের দেখা মিলবে।

Tata Harrier EV – ব্যাটারি ও রেঞ্জ

ড্রাইভিং রেঞ্জের প্রসঙ্গে বললে Tata Harrier EV সংখ্যার বিদ্যমান ইলেকট্রিক ভেহিকেলগুলির চাইতেও অত্যাধুনিক হবে। এতে থাকছে বৃহত্তর ব্যাটারি প্যাক। ফুল চার্জে যা ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম হবে। আবার এটি টাটার প্রথম ইভি, যাতে অল হুইল ড্রাইভ অফার করা হবে।

Tata Harrier EV – আনুমানিক দাম

Tata Harrier EV-এর দাম ২৫-৩৫ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। আইসি কাউন্টার পার্টের তুলনায় এটি প্রিমিয়াম হবে বলেই অনুমান। আসন্ন Mahindra XUV.e9, XUV.e8 ও Hyundai Creta EV-এর সাথে লড়াইয়ের ময়দানে নামবে গাড়িটি। এছাড়া এর প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে BYD Atto 3 ও MG ZS EV।

RELATED ARTICLES

Most Popular