দিওয়ালির আগে খোশমেজাজে Tata Motors, ক্যাব সংস্থা দিল 2000 বৈদ্যুতিক গাড়ির অর্ডার

Avatar

Updated on:

Tata Motors bags order for 2000 XPRES-T EV from Evera

দিওয়ালির আগে খোশমেজাজে টাটা মোটরস (Tata Motors)। ডিলারদের বিক্রিবাটা যেমন নতুন উচ্চতা ছুঁয়েছে, ঠিক তেমনই গাড়ি সরবরাহের অর্ডার আসছে বিভিন্ন সংস্থার থেকে। এবার দিল্লি এনসিআর অঞ্চলে ইলেকট্রিক গাড়ির মাধ্যমে অ্যাপ ক্যাব পরিষেবা দেওয়া প্রতিষ্ঠান এভেরা (Evera) তাদেরকে দু’হাজার XPRES-T EV এর অর্ডার দিয়েছে। বর্তমানে এভেরার ঝুলিতে ওই গাড়ি থাকলেও, পরিষেবার ক্ষেত্র প্রসারিত করতে ফের XPRES-T EV কিনবে তারা।

উল্লেখ্য, ২০২১-এর জুলাইয়ে টাটা মোটরস তাদের XPRES ব্র্যান্ডটি লঞ্চ করেছিল। যার আওতায় XPRES-T EV হল প্রথম বৈদ্যুতিক মডেল। তবে ব্যক্তিগত ব্যবহারের জন্য নয়। কেবলমাত্র ফ্লিট অপারেটরদের জন্য উপলব্ধ এটি। XPRES-T EV দুটি রেঞ্জের বিকল্পে বেছে নেওয়া যায় – ২১৩ কিমি এবং ১৬৫ কিমি (ARAI দ্বারা পরীক্ষিত)। মডেল দুটিতে যথাক্রমে ২১.৫ কিলোওয়াট আওয়ার এবং ১৬.৫ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি দেওয়া হয়েছে।

২১.৫ এবং ১৬.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দুটি ফাস্ট চার্জারে ০-৮০% চার্জ যথাক্রমে ৯০ মিনিট এবং ১১০ মিনিটে করা যায়। আবার ১৫ অ্যাম্পিয়ার প্লাগ পয়েন্ট দ্বারাও গাড়িটি চার্জ করা সম্ভব। এটি সম্পূর্ণ পরিবেশ বান্ধব। এতে সিঙ্গেল স্পিড অটোমেটিক ট্রান্সমিশন, ডুয়েল এয়ারব্যাগ, ইভিডি সহ এবিএস রয়েছে। প্রিমিয়াম ব্ল্যাক থিম ইন্টেরিয়রের সাথে স্ট্যান্ডার্ড অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল এবং পুরো কেবিন জুড়ে ইলেকট্রিক ব্লু অ্যাকসেন্টে শোভিত। টাটার অন্যান্য গাড়ির চাইতে এর বহিরঙ্গ সামান্য ভিন্ন।

ভারতের বৈদ্যুতিক গাড়ির নবজাগরণে টাটা মোটরস অগ্রগামীর ভূমিকা পালন করে আসছে। বর্তমানে এদেশের বৈদ্যুতিক গাড়ির বাজারে ৮৯% মার্কেট শেয়ার টাটার হস্তগত। ব্যক্তিগত এবং ফ্লিট সেগমেন্টে ৪৫,০০০-এর বেশি টাটার বৈদ্যুতিক গাড়ি ভারতের রাস্তায় চলাচল করে। আরও বেশি সংখ্যক গ্রাহকের গ্যারেজে পৌঁছে যেতে বর্তমানে টাটা গোষ্ঠী তাদের শাখা টাটা পাওয়ার, টাটা কেমিক্যালস, টাটা অটো কম্পোনেন্টস, টাটা মোটরস ফাইন্যান্স এবং ক্রোমা – এদের সাথে যৌথভাবে কাজ করে চলেছে। বৈদ্যুতিক গাড়ির জন্য সংস্থাগুলির সাথে যৌথভাবে তৈরি ইকোসিস্টেমটির ‘Tata uniEVerse’ নামকরণ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥