মাইলেজ মিলবে আরও বেশি, Tata Motors এর একঝাঁক গাড়ি নতুন BS6 ফেজ II-তে আপগ্রেড হল

Updated on:

Tata Motors launches BS6 Phase ii Passenger cars

আগামী এপ্রিল থেকে সমগ্র ভারতে লাগু হতে চলেছে বিএস৬-এর দ্বিতীয় পর্যায়ের নির্গমন বিধি। অর্থাৎ তার পর থেকে পুরনো দূষণ বিধির সমস্ত গাড়ির বিক্রি বেআইনি বলে পরিগণিত হবে। তাই অগত্যা তড়িঘড়ি নিজেদের পোর্টফলিওর একাধিক সিএনজি, পেট্রল, ডিজেল যাত্রীগাড়ি নয়া মাপকাঠির ইঞ্জিনের সঙ্গে লঞ্চের ঘোষণা করল টাটা মোটরস (Tata Motors)। যেগুলি পেট্রলের সঙ্গে ২০ শতাংশ ইথানলের মিশ্রণেও চলবে।

টাটা জানিয়েছে, নতুন ইঞ্জিন আরও বেশি রেসপন্সিভ বলে মনে হবে এবং অধিক জ্বালানি সাশ্রয় করবে। আবার স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি দুই বছর/৭৫,০০০ কিলোমিটার থেকে বাড়িয়ে তিন বছর/১ লক্ষ কিলোমিটার (যেটি আগে হবে) করা হয়েছে। আসুন নয়া নির্গমন বিধি মেনে লঞ্চ হওয়া টাটার গাড়িগুলি সম্পর্কে জেনে নিই।

Tata Punch ও Altroz

কম গিয়ারে আরও বেশি মসৃণ ড্রাইভিংয়ের অভিজ্ঞতা দিতে Punch ও Altroz-এর ইঞ্জিনে উন্নয়ন ঘটানো করা হয়েছে। দুই মডেলের সমস্ত ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে দেওয়া হয়েছে আইডল স্টার্ট স্টপ। এর ফলে আগের চাইতে অধিক মাইলেজ মিলবে।

Tata Tiago ও Tigor

ইঞ্জিনে আপডেট দেওয়া ছাড়া টাটা মোটরস Tiago ও Tigor গাড়ি দুটিতে টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম যোগ করেছে। সংস্থার দাবি এখন এতে এনভিএইচ লেভেল কম হওয়ার পাশাপাশি কেবিনে আরও উন্নত অভিজ্ঞতা পাওয়া যাবে।

ডিজেল ইঞ্জিন

Nexon ও Altroz-এর ডিজেল ইঞ্জিন মডেলটি আপগ্রেড করা হয়েছে। যদিও টাটা এই সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও প্রকাশ করেনি। সংস্থার তরফে কেবল বলা হয়েছে নেক্সনের বর্তমান ডিজেল ইঞ্জিনটি আগের তুলনায় আরও ভালো পারফরম্যান্স প্রদান করবে।

টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেলস লিমিটেডের সহ-সভাপতি রজন অম্বা বলেন, “সরকারের যানবাহন থেকে দূষণ নির্গমন রোখার লক্ষ্যে টাটা মোটরস বরাবর সঙ্গ দিয়ে এসেছে। আমরা যে কেবল দূষণ নির্গমন কমানোর প্রযুক্তি নিয়ে এসেছি তাই নয়, পাশাপাশি ড্রাইভিং এবং গাড়ি কেনার অভিজ্ঞতা উন্নত করার দিকেও গুরুত্ব দিয়েছি।”

সঙ্গে থাকুন ➥